বাসস বিদেশ-১২ : পোলান্ডে স্থগিত প্রেসিডেন্ট নির্বাচন রোববার অনুষ্ঠিত

382

বাসস বিদেশ-১২
পোল্যান্ড-ভোট
পোলান্ডে স্থগিত প্রেসিডেন্ট নির্বাচন রোববার অনুষ্ঠিত
ওয়ার্সা, ২৮ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : পোল্যান্ডে করোনাভাইরাস মহামারীজনিত কারণে স্থগিত প্রেসিডেন্ট নির্বাচন রোববার অনুষ্ঠিত হয়েছে। গণতন্ত্রের মান ও রুটি মাখন ইসুগুলো নিয়ে উদ্বেগ শীর্ষে ওঠার প্রেক্ষাপটে রোববার সেখানে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রার্থীদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে দিয়ে সেখানে ভোট গ্রহন চলে। খবর এএফপি’র।
ক্ষমতাসীন আন্ড্রেজেদ ডুডা (৪৮) ভোটে পুননির্বাচীত হওয়ার উদ্দেশে প্রচারণা চালাচ্ছেন। তার সমর্থনকারী ডানপন্থী সরকারের ভবিষ্যত নির্ধারণের বিষয়টি নির্ভর করছে তার পুননির্বাচীত হওয়ার ওপর। দশ জন প্রার্থী তার স্থলাভিষিক্ত হওয়ায় প্রচেষ্টা চালাচ্ছেন।
ক্ষমতাসীন পিআইএস দল বিচারিক দুর্নীতি নিরসনের জন্য পরিবর্তনের ওপর জোর দিয়েছে। তবে সমালোচকরা এবং ইউরোপীয় ইউনিয়ন পোল্যান্ডের কমিউনিজম ত্যাগের ঠিক তিন দশক পরে বিচারিক স্বাধীনতা এবং গণতন্ত্রকে তারা নষ্ট করেছে বলে অভিমত দিচ্ছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পপুলিস্ট পিআইএস প্রশাসনকে মূলত একটি ইউরোপীয় মিত্র হিসেবে দেখেন এবং এই সপ্তাহে তিনি দলটির ওপর তার আশীর্বাদ জানান।
ট্রাম্প বুধবার ডুডাকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান।নির্বাচনের মাত্র চার দিন আগে এবং করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর ট্রাম্প প্রথম কোনো বিদেশি নেতাকে সফরের জন্য হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান।
মূলত মে মাসে নির্ধারিত নির্বাচনটি মহামারীজনিত কারণে স্থগিত করা হয়েছিল। সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে পোস্টাল ও কনভেনশনাল ভোটদানের নতুন ব্যবস্থা চালু করে রোববার এই ভোট গ্রহন করা হয়।
যদিও দেশটিতে সরকারি পরিসংখ্যানে ৩৩হাজারের বেশি আক্রান্তের খবর নিশ্চিত এবং ১,৪০০ জনেরও বেশি মৃত্যুর চিত্র দেখানো হয়েছে এবং স্বাস্থ্যমন্ত্রী স্বীকার করেছেন যে, ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশটিতে ১৬ লাখ করোনা আক্রান্ত শনাক্ত না হওয়া রোগী রয়েছে।
ডুডা প্রশাসনিক দলভূক্তদেও তাদের সন্তানদের ভাতা এবং অতিরিক্ত পেনশন প্রদানসহ সামাজিক সুবিধাধি রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা ছিল অক্টোবরের সংসদ নির্বাচনে তার দ্বিতীয়বারের মতো বিজয়ী হওয়ার অন্যতম প্রধান কারণ।
তবে রুটি এবং মাখন ইস্যুগুলি ভোটারদের মন ভারি করে তুলেছে। কারণ মহামারীর কারণে অর্থনৈতিক যে নেতিবাচক ফলাফল দেখা দিয়েছে। তাতে করে দেখা যাচ্ছে কমিউনিজম বিদায়ের পর পোল্যান্ডকে এই প্রথম মন্দার দিকে ঠেলে দিচ্ছে।
বাসস/অনু- জেজেড/২১৫৩/এবিএইচ