উড্রো উইলসনের নাম প্রত্যাহার প্রিন্সটন ইউনিভাসির্টির

500

ওয়াশিংটন, ২৮ জুন, ২০২০(বাসস ডেস্ক) : নিউ জার্সির প্রিন্সটন ইউনিভার্সিটি বলেছে, তারা তাদের পাবলিক পলিসি স্কুল ও রেসিডেন্সিয়াল কলেজ থেকে প্রেসিডেন্ট উড্রো উইলসনের নাম সরিয়ে ফেলছে।
যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্টকে তারা বর্ণবাদী আখ্যা দিয়েছে।
ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ক্রিস্টোফার এইসগ্রুবার এক বিৃবতিতে বলেন, স্কুলের বোর্ড অব ট্রাস্টি এই সিদ্ধান্তে পৌঁছেছে যে বর্ণবাদী ভাবনা ও নীতির কারণে স্কুল কিংবা কলেজে তার নাম অনুপযুক্ত। যেখানে পন্ডিত, শিক্ষার্থী ও প্রাক্তন শিক্ষার্থীদের অবস্থান অবশ্যই সবধরণের বর্ণবাদের বিরুদ্ধে।
যুক্তরাষ্ট্রে ১৯১৩ সাল থেকে ১৯২১ সাল পর্যন্ত দ’ুদফায় প্রেসিডেন্ট ছিলেন উইলসন। তিনি প্রথম বিশ্বযুদ্ধে মিত্র শক্তির নেতৃত্ব দেন। এছাড়া তিনি ছিলেন লীগ অব নেশনস এর প্রস্তাবক যা পরে জাতিসংঘে রূপ নেয়।
যুক্তরাষ্ট্রের ২৮ তম প্রেসিডেন্ট উইলসন বর্ণবাদের একনিষ্ঠ সমর্থক ছিলেন। তিনি দশকের পর দশক ধরে জাতিগতভাবে এক থাকা ফেডারেল এজেন্সিগুলোকে বিচ্ছিন্নকরণের অনুমতি দেন।
ক্রিস্টোফার আরো বলেন, তিনি কেবল বর্ণবাদকে প্রশয়ই দেননি, বরং দেশে এর অব্যাহত চর্চার সুযোগ তৈরি করেছেন, যা আজো ক্ষতি করে চলেছে।
উল্লেখ্য, গত ২৫ মে মিনেপোলিসে শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের নিরস্ত্র এক কৃষাঙ্গ প্রাণ হারালে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। হত্যাকান্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে। বিক্ষোভ এখনও অব্যাহত আছে।
এদিকে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সিদ্ধান্ত অনুযায়ী, পাবলিক পলিসি স্কুলের নাম এখন থেকে প্রিন্সটন স্কুল অব পাবলিক এন্ড ইন্টারন্যাশনাল এফেয়ার্স এবং উইলসনের নামে থ্কাা রেসিডেন্সিয়াল কলেজের নাম হবে ফার্স্ট কলেজ।