বাসস দেশ-৩০ : স্বয়ংক্রিয় ডিজিটাল যুগের দিকে এগোতে হলে প্রোগ্রামারদের যোগ্য করে গড়ে তুলতে হবে : আইসিটি প্রতিমন্ত্রী

364

বাসস দেশ-৩০
পলক-প্রোগ্রামিং-প্রতিযোগিতা
স্বয়ংক্রিয় ডিজিটাল যুগের দিকে এগোতে হলে প্রোগ্রামারদের যোগ্য করে গড়ে তুলতে হবে : আইসিটি প্রতিমন্ত্রী
ঢাকা, ২৭ জুন, ২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, স্বয়ংক্রিয় ডিজিটাল যুগের দিকে এগোতে হলে আমাদের প্রোগ্রামারদের যোগ্য করে গড়ে তুলতে হবে।
তিনি বলেন, আগামী প্রজন্মের সদস্যদের আত্মনির্ভশীল ও তাদের চাহিদা মেটাতে এবং মেধা ও জ্ঞান ভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে প্রোগ্রামিং-এ ছেলেমেয়েদের উৎসাহ দিতে হবে।
আজ বিকেলে চতুর্থ জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০-এর সমাপনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগান নিয়ে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে দেশে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। করোনা পরিস্থিতির কারণে প্রতিযোগিতাটি এবার অনলাইনে আয়োজিত হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স টেওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, সাড়ে চার কোটি শিক্ষার্থী ঘরে বসে এখন অনলাইনে ক্লাস করার সুযোগ পাচ্ছেন। অনলাইন প্রোগ্রামিং কন্টেস্টে অংশ নিচ্ছেন । এই সুযোগকে কাজে লাগিয়ে বিশ্ব পরিবর্তনের হাতিয়ার হিসেবে প্রোগ্রামিংকে গুরুত্বের সাথে নেয়ার কথাও বলেন তিনি । সামনে এগিয়ে যাওয়ার স্পৃহা থেকে আমাদের ছেলেমেয়েরা প্রোগ্রামিং শিক্ষায় দক্ষ হয়ে উঠবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অনলাইনে এনএইচএসপিসি২০২০ এর রেজিস্ট্রেশনের ঘোষণার মাত্র তিন দিনেই এ প্রতিযোগিতায় অংশ নিতে আবেদন করে ৫ হাজার ৪৭৭ শিক্ষার্থী।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশের সব জেলা এবং ৩৪৪ উপজেলা থেকেই শিক্ষার্থীরা এই আয়োজনের কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। এতে শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি (ষষ্ঠ-নবম শ্রেণি) এবং সিনিয়র ক্যাটাগরি (দশম-এসএসসি-দ্বাদশ শ্রেণি ও পলিটেকনিক প্রথম ও দ্বিতীয় বর্ষেরশিক্ষার্থী), এই দুইটি ক্যাটাগরিতে কুইজ অথবা প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া একই সময়ে আইসিটিতে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় আইসিটি কুইজ প্রতিযোগিতা।
বিজয়ীদের মধ্য থেকে প্রোগ্রামিং এর দুই ক্যাটাগরির সেরা তিনজনকে ল্যাপটপ এবং কুইজে দুই ক্যাটাগরির সেরা তিনজনকে স্মার্ট ফোন উপহার দেয়া হবে।
বাসস/সবি/এমএন/২১২০/এবিএইচ