বাসস দেশ-৩৫ : প্রোগ্রামিং হবে ভবিষ্যতের ভাষা : আইসিটি প্রতিমন্ত্রী

349

বাসস দেশ-৩৫
পলক-আহবান
প্রোগ্রামিং হবে ভবিষ্যতের ভাষা : আইসিটি প্রতিমন্ত্রী
ঢাকা, ২২ জুন, ২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রোগ্রামিং হবে ভবিষ্যতের ভাষা। কেন না এটি যন্ত্রের সঙ্গে মানুষ এমনকি যন্ত্রের সঙ্গে যন্ত্রের যোগাযোগের মাধ্যমও বটে।
তিনি অন্যান্য বিষয়ের সঙ্গে প্রতিটি শিশু-কিশোরকে প্রোগ্রামিং শেখাতে সংশি¬ষ্টদের প্রতি আহ্বান জানান।
প্রতিমন্ত্রী আজ সোমবার অনলাইন প¬্যাটফর্মে আইসিটি বিভাগের উদ্যোগে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান।
প্রতিমন্ত্রী বলেন, ৪র্থ শিল্প বিপ¬বের সম্প্রসারনটা হবে মেধা নির্ভর । আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), রোবটিকস, ব¬কচেইন, বিগ ডাটার ন্যায় নতুন নতুন প্রযুক্তি পৃথিবীকে দ্রুত বদলে দিচ্ছে। এ জন্য প্রোগ্রামিং শেখার বিকল্প নেই। তিনি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বাংলা ভাষায় প্রোগ্রামিং শিক্ষার অনলাইন প¬্যাটফর্ম ই-শিক্ষা.নেট ব্যবহারে সকলের প্রতি আহ্বান জানান।
প্রতিমন্ত্রী বর্তমান পৃথিবী পরিচালনায় প্রোগ্রামারদের ভূমিকার কথা উলে¬খ করে বলেন ‘ভবিষ্যতে তারাই বিশ্বকে নেতৃত্ব দেবে। আর এ জন্য শিগগির স্কুল পর্যায়ে আরো সাড়ে ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হবে বলে জানান জুনাইদ আহমেদ পলক।
তিনি বলেন, ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক হয়েছে। শৈশব ও কৈশর থেকেই যেন শিক্ষার্থীরা প্রোগ্রামিং জানতে পারে এ জন্য ইতোমধ্যেই আট হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব গড়ে তোলা সম্ভব হয়েছে বলে তিনি উলে¬খ করেন।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, অধ্যাপক জাফর ইকবাল, কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল রহমান, ঢাকা বিশ্ববিদ্যলয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপিকা লাফিফা জামাল।
পরে প্রতিমন্ত্রী আনুষ্ঠানিভাবে অনলাইন প্রোগ্রামিং এর উদ্বোধন করেন।
বাসস/তবি/বিকেডি/২০৫৫/স্বব