চট্টগ্রামে করোনায় নতুন শনাক্ত ২২২ জন

268

চট্টগ্রাম, ১৩ জুন, ২০২০ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ২২২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।
এরমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবের আগের দিনেরসহ দুইদিনের নমুনা পরীক্ষা ররিপোর্ট রয়েছে। একই সময়ে হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ২০ জন। মারা গেছেন ৫ জন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি নিয়মিত ব্রিফিং-এর অংশ হিসেবে আজ এসব তথ্য জানিয়ে বলেন,নতুন আক্রান্তদের মধ্যে ১২২ জন নগরীর এবং বাকীরা বিভিন্ন উপজেলার বাসিন্দা।
ল্যাব ভিত্তিক প্রতিবেদনের ভিত্তিতে তিনি বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের আগের দিনের রিপোর্ট দেয়া যায়নি। এ ল্যাবে দুইদিনে মোট ৪৪৮টি নমুনা পরীক্ষায় ১৩৭ জনের পজিটিভ শনাক্ত হয়। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ২২৫টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৪৫ জনের। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৫৮টি নমুনায় ১১জনের ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫৮টি নমুনা পরীক্ষায় ২৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয় ।
এছাড়া, কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতালে ২০টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামের ৩জনের করোনা শনাক্ত হয়। এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায়নি।
সিভিল সার্জন ফজলে রাব্বি বাসসকে জানান, ল্যাব বেড়েছে, নমুনা পরীক্ষাও বেড়েছে। ফলে করোনা পজিটিভ বেশি শনাক্ত হচ্ছে। এছাড়া চলমান জুন মাসকে সংক্রমণের পিক হিসেবে বিবেচনা করা হচ্ছে।
তিনি এ সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রচারিত করোনা সচেতনতামূলক স্বাস্থ্য বিধি পুরোপুরি মেনে চলার জন্য সকলের প্রতি বিশেষ অনুরোধ জানান।