বাসস ক্রীড়া-১৪ : ইসিবির আর্থিক সহায়তা ছিলো, সফরের কোন শর্ত নয় : স্কেরিট

193

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-স্কেরিট
ইসিবির আর্থিক সহায়তা ছিলো, সফরের কোন শর্ত নয় : স্কেরিট
কিংস্টন, ১৩ জুন ২০২০ (বাসস) : গত মে মাসে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কাছ থেকে ৩০ লাখ মার্কিন ডলার ধার নিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। করোনাভাইরাসের কারনে বাধ্য হয়েই ইসিবির কাছ থেকে অর্থ ধার নিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। ঐ অর্থ দিয়ে খেলোয়াড়দের বেতনভাতা ও ম্যাচ ফি পরিশোধ করা হয়। কিন্তু সেটি সফরে যাবার কোন শর্ত ছিলো না বলে জানান ওয়েস্ট ইন্ডিজের বোর্ড সভাপতি রিকি স্কেরিট। ইসিবির কাছ থেকে আর্থিক সহায়তা পেয়েছেন বলে জানান তিনি।
আইসিসির কাছ থেকে না পাওয়ায় বাধ্য হয়েই ইসিবির কাছে থেকে অর্থ ধার নেয় ওয়েস্ট ইন্ডিজ। এতোদিন সেই ধার নেয়া টাকা নিয়ে কোন কথা উঠেনি। কিন্তু এখন উঠলো। কারন করোনাভাইরাসের মধ্যেও, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে এখন ইংল্যান্ডে রয়েছে ক্যারিবীয়রা। তাই প্রশ্ন উঠেছে, পরিস্থিতি অনুকূলে না থাকার পরও ইংল্যান্ডে খেলতে যাবার শর্তেই কি ইসিবির কাছ থেকে টানা নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ?
কিন্তু এমন অভিযোগ অস্বীকার করছেন স্কেরিট। তিনি বলেন, ‘এই সফরটি কখন হবে, সেটিই মূখ্য ছিলো এবং তবে ইসিবি যদি আমাদের মেডিকেল বিশেষজ্ঞদের আশ্বস্ত করতে পারে যে, খেলোয়াড় ও স্টাফদের স্বাস্থ্য নিরাপত্তা ন্যূনতম ঝুঁকি থাকছে না। এখানে অর্থ কোন বিষয়ই নয়। সফরটি করার সাথে অর্থের কোন সর্ম্পকই ছিলো না। বেতন বন্ধ রাখার কোন ব্যবসা করার উপায় নেই ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের।’
স্কেরিট আরও বলেন, ‘আমাদের জরুরিভাবে নগদ অর্থের প্রয়োজন ছিলো। আইসিসির সাথে যোগাযোগ করে বুঝতে পেরেছিলাম, অনুমোদন পেতে অনেক সময় লেগে যাবে এবং তখন বোর্ডের নগদ অর্থের কোন উৎস ছিলো না।’
তিনি আরও জানান, ‘অগ্রীম অর্থ পেতে পারে কি-না ‘ওয়েস্ট ইন্ডিজ বোর্ড ইসিবির কাছে তা জানতে চেয়েছিল। এতে আইসিসি নিশ্চয়তা দেয়। আইসিসি জুলাইয়ে ফেরত দেয়ার শর্তে ইসিবি রাজি হয়েছিলো। আইসিসির ফিন্যান্সসিয়াল কর্মকর্তারা এমন চুক্তিতে সর্বদা সচেতন ছিলেন এবং দ্রুত ধারের চুক্তিতে রাজি হন।
আইসিসির সভাপতির পদের জন্য ইসিবির প্রধান কলিন গ্রেভস ধার পেতে ওয়েস্ট ইন্ডিজকে সহায়তা করছিলো বলেও স্বীকার করেন স্কেরিট।
বাসস/এএমটি/১৯৪৫/স্বব