বাসস বিদেশ-১২ : করোনায় বিশ্বে মোট ৪ লাখ ১৬ হাজার ৩৪৩ জনের মৃত্যু

191

বাসস বিদেশ-১২
করোনা বিশ্ব পরিস্থিতি
করোনায় বিশ্বে মোট ৪ লাখ ১৬ হাজার ৩৪৩ জনের মৃত্যু
প্যারিস, ১১ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : চীনে গত ডিসেম্বরে করোনা ছড়িয়ে পড়া থেকে এ পর্যন্ত বিশ্বে মহামারিতে মোট ৪ লাখ ১৬ হাজার ৩৪৩ জনের মৃত্যু হয়েছে। সরকারী সূত্রে প্রাপ্ত হিসাব সমন্বয় করে এএফপি বৃহস্পতিবার গ্রীনিচ মান সময় ১১০০টায় এ তথ্য জানায়।
এতে বলা হয়, বিশ্বের ১৯৩টি দেশ ও ভূখন্ডে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ৮৩ হাজার ১৪০ জন। এদের মধ্যে অন্তত ৩২ লাখ ৭৯ হাজার ৯০০ জন করোনামুক্ত হয়েছে।
বিভিন্ন দেশের সরকারি সূত্র এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই হিসাব তৈরি করা হয়েছে, এতে প্রকৃত আক্রান্তের সংখ্যার আংশিক প্রকাশ পেয়েছে। করোনার উপসর্গ প্রকাশ না পেলে অথবা গুরুতর অসুস্থ না হলে অনেক দেশে টেস্ট করা হয় না।
বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট ১ লাখ ১২ হাজার ৯২৪ জনের মৃত্যু হয়েছে, মোট আক্রান্ত হয়েছে ২০ লাখ ৪৬৪ জন এবং করোনামুক্ত হয়েছে ৫ লাখ ৩৩ হাজার ৫০৪ জন।
যুক্তরাষ্ট্রের পরেই সবচেয়ে ক্ষতিগ্রস্ত ব্রিটেনে ৪১ হাজার ১২৮ জনের মৃত্যু এবং ২ লাখ ৯০ হাজার ১৪৩ জন আক্রান্ত হয়েছে। এরপরেই ব্রাজিলে মৃত্যু ৩৯ হাজার ৬৮০ জনের,আক্রান্ত ৭ লাখ ৭২ হাজার ৪১৬ জন; ইতালিতে মৃত্যু ৩৪ হাজার ১১৪ জন,আক্রান্ত ২ লাখ ৩৫ হাজার ৭৬৩ জন; ফ্রান্সে মৃত্যু ২৯ হাজার ৩১৯ জন ,আক্রান্ত ১ লাখ ৯১ হাজার ৯৩৯ জন।
বাসস /এএফপি/ অনু এমএবি/২০২০/-এবিএইচ