অস্ট্রেলিয়া সফর এখনো চূড়ান্ত নয় : বিসিসিআই

311

নয়া দিল্লি, ৩০ মে ২০২০ (বাসস) : সম্প্রতি দ্বিপাক্ষীক সিরিজের জন্য গ্রীষ্মকালীন সূচি ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সেখানে অক্টোবরে ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ও ডিসেম্বরে চার ম্যাচের টেস্ট সিরিজ এবং জানুয়ারিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সূচি নির্ধারিত করেছে সিএ। টি-২০ বিশ্বকাপের কথা পরিকল্পনা মাথায় রেখেই ভারতের বিপক্ষে সিরিজের সূচি করে সিএ।
অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ সিরিজ শেষে, বিশ্বকাপ খেলতে নামবে ভারত। বিশ্বকাপ শেষে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। অর্থাৎ অক্টোবরে গিয়ে সফর শেষ করে জানুয়ারি মাসে দেশে ফিরবে ভারতীয় দল । এমন পরিকল্পনা করেই সূচি তৈরি করেছে সিএ।
কিন্তু এই সূচি নিয়ে প্রশ্ন তুলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অস্ট্রেলিয়া সফর এখনো চূড়ান্ত নয় বলে জানিয়েছেন বিসিসিআই’র কোষাধ্যক্ষ অরুণ ধুমল। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ায় যদি টি-২০ বিশ্বকাপ না হয়, তবে ভারত সফরের সূচিতে পরিবর্তন হবে। সিএ যে সূচি প্রকাশিত করেছে তা আট বছরের ফিউচার ট্যুর পোগ্রাম অনুসারে আগ থেকে পরিকল্পিত। আইসিসি যদি এই বছরে টি-২০ বিশ্বকাপ না করে, তা হলে অক্টোবরে অস্ট্রেলিয়ায় কেন যাবে দল? আর গেলে, টি-২০ সিরিজ খেলে আবার কেন ফিরে আসবে? ফিরে আসার পর টেস্ট সিরিজ খেলতে ডিসেম্বরে আবার কেন অস্ট্রেলিয়া যাবে?”
যদি বিশ্বকাপ না হয়, ভারতের পরিকল্পনায় আইপিএল রয়েছে। তাই কোন সূচিকে এখনই চূড়ান্ত বলে মানতে নারাজ বিসিসিআই, বলে জানালেন কোষাধ্যক্ষ ধুমল, ‘সিএ নিজেদের অবস্থান থেকে এই সূচি করেছে। কারন তারা আয়োজক দেশ, তা করতেই পারে। তবে ঐ সিরিজের আগে এখনও চার-পাঁচ মাস সময় রয়েছে। সূচি অনুসারে জুলাইয়ে আমাদের শ্রীলংকা সফর রয়েছে। যদি ক্রিকেটারদের পক্ষে সফর করা নিরপদ হয়, তবে আমরা যাবো। এখনও কোনও কিছুই বাতিল বা চূড়ান্ত নয়।’
পুনরায় মাঠে ক্রিকেট শুরু করতে হলে, সকল বোর্ডকে অনেক পরিকল্পনা করে সব কিছু নির্ধারন করতে হবে বলে মনে করেন কোষাধ্যক্ষ ধুমল, ‘ক্রিকেট শুরুর জন্য সূচি করলেই হবে না, অনেক কিছুই চিন্তা করতে হবে। কারন পুরো বিশ্ব এখনো আতঙ্কের মধ্যে রয়েছে। তাই ক্রিকেট ফেরাতে পরিকল্পনা বার-বার ঘুড়িয়ে ফিরিয়ে করতে হবে।’
ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরের সুচি”
১১ অক্টোবর : প্রথম টি-২০, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- ব্রিসবেন)।
১৪ অক্টোবর : দ্বিতীয় টি-২০, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- ক্যানবেরা)।
১৭ অক্টোবর : তৃতীয় টি-২০, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- অ্যাডিলেড)।
৩-৭ ডিসেম্বর : প্রথম টেস্ট, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- ব্রিসবেন)।
১১-১৫ ডিসেম্বর : দ্বিতীয় টেস্ট অস্ট্রেলিয়া-ভারত (দিবারাত্রি), (ভেন্যু- অ্যাডিলেড)।
২৬-৩০ ডিসেম্বর : তৃতীয় টেস্ট, অস্ট্রেলিয়া-ভারত(ভেন্যু- মেলবোর্ন)।
৩-৭ জানুয়ারি : চতুর্থ টেস্ট, অস্ট্রেলিয়া-ভারত , (ভেন্যু- সিডনি)।
১২ জানুয়ারি : প্রথম ওয়ানডে, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- পার্থ)।
১৫ জানুয়ারি : দ্বিতীয় ওয়ানডে, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- মেলবোর্ন)।
১৭ জানুয়ারি : তৃতীয় ওয়ানডে, অস্ট্রেলিয়া-ভারত (ভেন্যু- সিডনি)।