চ্যাম্পিয়ন্স লিগের ফর্মেটের সম্ভাব্য সব বিকল্পই বিবেচনা করছে উয়েফা

339

প্যারিস, ৩০ মে ২০২০ (বাসস) : করোনার কারনে বন্ধ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ পুনরায় শুরু করতে হলে সম্ভাব্য সব বিকল্পই বিবেচনা করে দেখছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। এমনকি ফাইনালের জন্য নির্ধারিত ভেন্যু ইস্তাম্বুল থেকেও এটি সড়িয়ে নিয়ে আসা হতে পারে বলে ইঙ্গিত রয়েছে। তুরষ্কের এই শহরটিতে আজ শনিবার নির্ধারিত সূচী অনুযায়ী এবারের মৌসুমের ফাইনাল অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনার কারনে তা বাতিল হয়ে যায়।
উয়েফা এখনো আশা করছে আগস্টের মধ্যে এই প্রতিযোগিতা শেষ করার। তবে এক্ষেত্রে টুর্নামেন্ট ফর্মেটে আসতে পারে বড় ধরনের পরিবর্তন, এমনকি ম্যাচগুলো অনুষ্ঠিত হতে পারে দর্শকশুন্য স্টেডিয়ামে।
উয়েফার এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে এই বিষয়গুলো নিশ্চিত করে বলেছেন, ‘ক্যালেন্ডারের কথা মাথায় রেখে আমরা সব ধরনের বিকল্প চিন্তাই করছি। ক্লাব, লিগ ও ন্যাশনাল এসোসিয়েশনগুলোর সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ টুর্নামেন্ট ফর্মেট নিয়ে কাজ শুরু করেছে। এখনো পর্যন্ত কোন সিদ্ধান্ত গৃহীত হয়নি। ১৭ জুন কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ ব্যপারে সিদ্ধান্ত হবে।’
এএফপির সূত্র মতে আগামী ২৯ আগস্ট হতে পারে টুর্নামেন্টের ফাইনালের নতুন সম্ভাব্য তারিখ।
এদিকে নিউ ইয়র্ক টাইমস পত্রিকা শুক্রবার জানিয়েছে তুরষ্ক থেকে ফাইনাল সড়িয়ে নেয়া হতে পারে। তবে ভবিষ্যতে কোন ফাইনালের জন্য আবারো ইস্তাম্বুলকে বেছে নেয়া হতে পারে।
ইতোমধ্যেই তুরষ্কে লকডাউন শিথিলের চিন্তাভাবনা করা হচ্ছে। আগামী ১২ জুন থেকে ঘরোয়া ফুটবল মৌসুম পুনরায় চালু হচ্ছে।
ইউরোপা লিগের ফর্মেটেও পরিবর্তনের আভাষ পাওয়া গেছে। চলতি সপ্তাহে পোলিশ সিটি গাদানাস্কায় এবারের মৌসুমের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবার কথা ছিল।