মহামারি আক্রান্ত উন্নয়নশীল দেশগুলোতে শিশুমৃত্যুর হার বৃদ্ধির আশঙ্কা

298

ওয়াশিংটন, ১৩ মে, ২০২০ (বাসস ডেস্ক) : করোনা মহামারির কারনে উন্নয়নশীল দেশগুলোতে স্বাস্থ্য সেবা সুবিধা হ্রাসের ফলে আগামী ছয় মাসে এসব দেশে প্রতিরোধযোগ্য রোগে পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যু অন্তত ৪৫ শতাংশ বৃদ্ধি পাবে। জাতিসংঘ এক রিপোর্টে মঙ্গলবার এ কথা জানায়।
দ্য ল্যানসেট গ্লোবাল হেলথ প্রকাশিত রিপোর্টে বলা হয়, এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দরিদ্র দেশগুলোতে এ সময়ে স্বাভাবিক মৃত্যুর চেয়ে ১২ লাখ বেশী অপ্রাপ্তবয়স্ক শিশুর মৃত্যু হতে পারে। ছয়মাসে অতিরিক্ত প্রায় ৫৬ হাজার ৭ শ’র বেশী মায়েরও মৃত্যু হতে পারে। ইতোমধ্যেই বিশ্বের ১১৮টি দেশে ১ লাখ ৪৪ হাজার মাতৃমৃত্যুর চেয়ে এটি হবে ৪০ শতাংশ বেশী।
ইউনিসেফ নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, “সবচেয়ে দুঃখজনক ঘটনা ৫ বছরের কম বয়সী শিশুদের বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা কয়েক দশকে প্রথমবারের মতো বৃদ্ধি পেতে পারে আমরা অবশ্যই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের কারনে মা ও শিশুদের ক্ষতি হতে দেব না এবং কয়েক দশকে প্রতিরোধযোগ্য শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাসের অগ্রগতিও হারাতে দেব না।”
রিপোর্টে বলা হয়, বিশ্বের দশটি দেশে এই বাড়তি শিশু মৃত্যুর সংখ্যা বিপুল হতে পারে , এই দেশগুলোর মধ্যে রয়েছে, ব্রাজিল, কঙ্গো, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, উগান্ডা ও তানজানিয়া।