রাশিয়ায় করোনায় নতুন করে ১০ হাজারের বেশি লোক আক্রান্ত

320

মস্কো, ১৩ মে, ২০২০ (বাসস ডেস্ক) : রাশিয়ায় মহামারি করোনাভাইরাসে বুধবার নতুন করে আরো ১০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। সেখানে প্রতিদিন আক্রান্তের যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে তাতে দেশটি এ বৈশ্বিক ভাইরাসের আরেকটি কেন্দ্রে পরিণত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।
স্বাস্থ্য কর্মকর্তারা জানান, দেশটিতে গত ২৪ ঘণ্টায় মোট ১০ হাজার ২৮ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ২ লাখ ৪২ হাজার ২৭১ জনে দাঁড়ালো।
দেশটিতে ধারাবাহিকভাবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি সত্ত্বেও করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে আরোপ করা
লকডাউন ক্রেমলিন এ সপ্তাহে শিথিল করে। আর এভাবে আক্রান্তের সংখ্যা দ্রুত বেড়ে চলায় দেশটি করোনাভাইরাসে সংক্রমণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে চলে এসেছে। এদিক থেকে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।
সরকারি হিসাব অনুযায়ী, করোনাভাইরাসে রাশিয়ায় নতুন করে আক্রান্তদের অধিকাংশই দেশটির রাজধানীর বাসিন্দা। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন রাজধানীতে ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়নোর ঘোষণা দিয়েছেন। এখানে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।
রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি সত্ত্বেও দেশটিতে মৃত্যু হার ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেক কম।
এদিকে রাশিয়ায় বুধবার কোভিড-১৯ ভাইরাসে নতুন করে আরো ৯৬ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে মোট ২ হাজার ২১২ জনে দাঁড়ালো।
সোমবার কর্তৃপক্ষ জানায়, তারা এ পর্যন্ত প্রায় ৬০ লাখ মানুষের করোনাভাইরাস পরীক্ষা করেছে।