বাসস বিদেশ-১৪ : লকডাউন শিথিল করা দেশগুলোর জন্য মার্কিন ভাইরাস বিশেষজ্ঞদের হুঁশিয়ারি

207

বাসস বিদেশ-১৪
বিশ্ব -ভাইরাস -লকডাউন
লকডাউন শিথিল করা দেশগুলোর জন্য মার্কিন ভাইরাস বিশেষজ্ঞদের হুঁশিয়ারি
ওয়াশিংটন, ১৩ মে, ২০২০ (বাসস ডেস্ক) : ফ্রান্সের পুনরায় স্কুল খুলে দেওয়া এবং রাশিয়া ও ভারতের পুনরায় কাজে ফিরে যাওয়ার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসজনিত লকডাউন শিথিল করার কারনে দ্রুত ভয়ংকর পরিস্থিতি তৈরি হতে পারে।
যুক্তরাষ্ট্র সরকারের ইমিউনোলজিস্ট অ্যান্টোনি ফোসি কড়া ভাষায় সতর্ক করে বলেছেন, নজিরবিহীন অর্থনৈতিক অচলাবস্থা থেকে সতর্কতার সাথে বেরিয়ে আসলেও এই রোগটি আরেক দফা মহামারি হিসেবে ছড়িয়ে পরতে পারে। এএফপি’র হিসাবে করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত মোট ২ লাখ ৯০ হাজার লোকের মুত্যু হয়েছে।
ফ্রান্সে প্রাইমারি ও নার্সারি স্কুল খুলে দেয়া হয়েছে, শিক্ষকরা মাস্ক পড়বেন এবং ভাইরাস সংক্রমন এড়াতে শিশুদের পৃথক চেয়ারে বসানোর ব্যবস্থা করা হয়েছে।
শিক্ষামন্ত্রী জেন মিশেল ব্লাঙ্কার স্কুল খুলে দেয়ার প্রশংসা করে বলেছেন, বৃহস্পতিবার প্যারিসের স্কুলসহ ধীরে ধীরে সারা দেশের স্কুলগুলো খুলে দেয়া হবে।
যুক্তরাষ্ট্রের পরে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিতÍ দেশ রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩২ হাজার ছাড়িয়ে যাওয়া সত্ত্বেও দেশটি লকডাউন শিথিল করছে।
এক সপ্তাহ ধরে প্রতিদিন ১০ হাজারের বেশী আক্রান্তের পরেও রাশিয়া মঙ্গলবার লকডাউন শিথিল করছে, অথচ ভøাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ’র করোনা পজেটিভ নিশ্চিত করা হয়েছে ।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রেস সেক্রেটারির করোনা পজেটিভ হওয়ার পরে হোয়াইট হাউস মঙ্গলবার বলেছে , পেন্স কিছুদিনের জন্য ডোনাল্ড ট্রাম্প থেকে দূরত্ব বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছেন। ফোসি মার্কিন আইন প্রণেতাদের কাছে স্বীকার করেছেন, করোনায় যুক্তরাষ্ট্রে সরকারিভাবে ৮২ হাজার লোকের মৃত্যুর কথা বলা হয়েছে, যে সংখ্যা বিশে^ সর্বোচ্চ । প্রকৃত সংখ্যা আরো বেশী হতে পারে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রে ২৪ ঘন্টায় ১ হাজার ৮৯৪ জনের মৃত্যু হয়েছে এবং যুক্তরাষ্ট্রে মহামারির কেন্দ্রস্থল নিউইয়র্কে একদিনে মারা গেছে ১৫০ জন।
লকডাউনের আর্থিক ক্ষতি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ৩ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৭০ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন।
লকডাউনের কারণে বিশ্ব অর্থনীতিতে ধস নেমেছে, অর্থনীতির অনেক এলাকা সচল করার জন্য এখন পুনরায় কাজে ফেরার উদ্যোগ নেয়া হয়েছে, তবে দ্বিতীয় দফায় মহামারি ছড়িয়ে পড়ার আতঙ্কে এই উদ্যোগ ধীর গতিতে চলছে।
বাসস/এএফপি/অনু এমএবি/১৯২২/জেহক