বাসস বিদেশ-১২ : ব্যাপক হারে ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় চীনা সিটিতে আংশিক লকডাউন

200

বাসস বিদেশ-১২
ভাইরাস- চীন
ব্যাপক হারে ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় চীনা সিটিতে আংশিক লকডাউন
বেইজিং, ১৩ মে, ২০২০ (বাসস ডেস্ক) : চীনের উত্তর পূর্বাঞ্চলীয় জিলিন শহরে ব্যাপক হারে ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় পরিবহন এবং সীমান্ত আংশিকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।
চল্লিশ লাখেরও বেশি জনসংখ্যা অধ্যুসিত শহরটিতে বুধবার বাস সার্ভিস বন্ধ করে দিয়ে বলা হয়, পূর্ববতী ৪৮ ঘন্টার মধ্যে করোনা পরীক্ষা নেগেটিভ আসলেই কেবল কোন বাসিন্দা শহর ছাড়তে পারবে।
স্থানীয় সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে,সকল সিনেমা হল, ইনডোর জিম, ইন্টারনেট ক্যাফে ও অন্যান্য বিনোদন কেন্দ্র অবশ্যই অবিলম্বে বন্ধ করে দেয়া হচ্ছে।
এছাড়া ফার্মেসিগুলোকে জ্বর ও এন্টিভাইরাল ঔষধ বিক্রির খবর অবশ্যই কর্তৃপক্ষকে জানাতে হবে।
শুলান শহরতলিতে সপ্তাহান্তে গুচ্ছ সংক্রমণের খবর জানার পর জিলিনের ভাইস মেয়র বুধবার সতর্ক করে বলেছেন, পরিস্থিতি খুবই মারাত্মক ও জটিল। ভাইরাস আবারো ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে।
জিলিন শহরে বুধবার নতুন করে ছয়জনের আক্রান্তের খবর জানা গেছে। এগুলোর সবই শুলানের সংক্রমণের সঙ্গে সম্পর্কিত।
এদিকে শুলানে রোববার ট্রেনসহ সকল গণপরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। জিলিন প্রদেশের দ্বিতীয় বৃহত্তম শহর জিলিন নগরীতেও বুধবার ট্রেন চলাচল বন্ধ করা হয়েছে।
চীন সফলভাবে ভাইরাস নিয়ন্ত্রণ করলেও দেশটিতে আবারো ভাইরাস ছড়িয়ে পড়ার তীব্র ঝুঁকি তৈরি হয়েছে।
গত ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। প্রাণান্তকর চেষ্টায় চীন এই ভাইরাস নিয়ন্ত্রণ করে। কিন্তু মাসখানেক কোন সংক্রমণ না থাকলেও গত কয়েকদিন ধরে উহানে আবার নতুন করে কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়া শুরু হয়েছে।
বাসস/জুনা/১৯১৭//জেহক