বাসস দেশ-১৭ : অনলাইনে ৫ লক্ষাধিক নাগরিকের জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা গ্রহণ

158

বাসস দেশ-১৭
ইসি-এনআইডি
অনলাইনে ৫ লক্ষাধিক নাগরিকের জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা গ্রহণ
ঢাকা, ১২ মে, ২০২০ (বাসস) : করোনা দুর্যোগের মধ্যেও অনলাইনে ৫ লক্ষাধিক নাগরিক জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা গ্রহণ করেছেন।
গত ২৭ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত ১৫ দিনে এই ৫ লাখেরও বেশি নাগরিক তাদের জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে অনলাইনে এ সংক্রান্ত সেবা গ্রহণ করেছেন।
নির্বাচন কমিশনের (ইসি) আইডিয়া প্রজেক্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান সাংবাদিকদের আজ এ তথ্য জানান।
তিনি বলেন, অনলাইনে সেবা কার্যক্রম শুরুর মাধ্যমে জনগণের হাতের মুঠোয় জাতীয় পরিচয় পত্রের সেবা নিয়ে যাওয়া এবং নাগরিকরা ঘরে বসেই নিজ দায়িত্বে জাতীয় পরিচয় পত্র প্রিন্ট করে নেয়ায় রাষ্ট্রের বিপুল অর্থ সাশ্রয় হচ্ছে। সেই সঙ্গে জনগণ কোনো ধরনের ভোগান্তি ছাড়াই তাদের নাগরিক অধিকার আদায় করছেন।
এ জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে দেশের প্রত্যন্ত অঞ্চলের জনগণ তাদের বেতন-ভাতা উত্তোলন থেকে শুরু করে প্রধানমন্ত্রীর ত্রাণ ভান্ডার হতে ত্রাণ গ্রহণ পর্যন্ত সব ধরনের সেবা ভোগান্তি ছাড়াই নিতে পারছেন বলেও তিনি উল্লেখ করেন।
তিনি জানান, অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সবা নিতে https://services.nidw.gov.bd ওয়েবসাইটে এখন পর্যন্ত রেজিস্ট্রেশন করেছেন সাড়ে ৬ লাখেরও বেশি নাগরিক। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ তার অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমেও জনগণের কাছে সেবা পৌঁছে দিচ্ছে। এই পেজটি সার্বক্ষণিক মনিটর করছে একটি টিম, যার মাধ্যমে প্রতিনিয়ত জনগণ অনলাইনে ডিজিটাল সেবা পেয়ে যাচ্ছেন।
বাসস/এমএসএইচ/১৯৫৭/স্বব