বাসস বিদেশ-৯ : বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট ২ লাখ ৭৪ হাজার ৬১৭ জনের মৃত্যু

216

বাসস বিদেশ-৯
বিশ্ব ভাইরাস
বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট ২ লাখ ৭৪ হাজার ৬১৭ জনের মৃত্যু
প্যারিস, ৯ মে, ২০২০ (বাসস ডেস্ক) : গত ডিসেম্বরের শেষ দিকে চীন থেকে ছড়িয়ে পরা করোনাভাইরাসে শনিবার পর্যন্ত বিশ্বব্যাপী মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭৪ হাজার ৬১৭ জন। শনিবার গ্রীনিচ মান সময় ১১০০টায় এএফপি এই হিসাব প্রকাশ করেছে।
বিশ্বের ১৯৩ টি দেশ ও ভূখন্ডে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩৯ লাখ ৪৬ হাজার ১৩০ জন, এর মধ্যে করোনার সংক্রমনমুক্ত হয়ে হাসপাতাল ত্যাগ করেছে ১২ লাখ ৯৩ হাজার ৭০০ জন।
বিভিন্ন দেশের সরকারী কতৃপক্ষ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য সমন্বয় করে এএফপি এই হিসাব প্রকাশ করেছে। টেস্টের ভিত্তিতে এই হিসাব তৈরি করা হয়েছে, অনেক দেশেই টেস্ট পর্যাপ্ত নয়, টেস্ট হয়নি এমন সংক্রমিতরা এই হিসাবে উঠে আসেনি।
যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ৭৭ হাজার ১৮০ জনের মৃত্যু হয়েছে, মোট আক্রান্ত হয়েছে ১২ লাখ ৮৩ হাজার ৯২৯ জন, করোনা মুক্ত হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৯৯৩ জন।
দ্বিতীয় সর্বোচ্চ বৃটেনে ৩১ হাজার ২৪১ জনের মৃত্যু হয়েছে ,আক্রান্ত হয়েছে ২ লাখ ১১ হাজার ৩৬৪ জন। ইতালিতে মৃত্যু ৩০ হাজার ২০১ জন,আক্রান্ত ২ লাখ ১৭ হাজার ১৮৫ জন; স্পেনে মৃত্যু ২৬ হাজার ৪৭৮ জন,আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ৫৭৮ জন এবং ফ্রান্সে মৃত্যু ২৬ হাজার ২৩০ জন, আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ৭৯১ জন।
হংকং এবং ম্যাকাও বাদে চীনে ঘোষিত মৃত্যুর সংখ্যা ৪ হাজার ৬৩৩ জন, আক্রান্ত ৮২ হাজার ৮৮৭ জন, করোনামুক্ত হয়েছে ৭৮ হাজার ৪৬ জন।
বাসস/এএফপি/অনু এমএবি/২১০৫/-স্বব