নাটোরে চলতি মাসের ২০ ও ২১ তারিখ থেকে আম-লিচু সংগ্রহ শুরু

293

নাটোর, ৯ মে, ২০২০ (বাসস) : রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে আগামী ২০ মে থেকে জেলায় গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ২১ মে থেকে শুরু হবে লিচু সংগ্রহ কার্যক্রম। এই সংগ্রহ কার্যক্রম আগামী ১৫ আগস্ট পর্যন্ত চলবে।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় আম ও লিচু সংগ্রহের সময়সূচি নির্ধারণ করা হয়।
সভায় নাটোরে উৎপাদিত ২০ জাতের আম পাড়ার সময়সূচি নির্ধারণ করে দেয়া হয়। আগামী ২০ মে থেকে গোপালভোগ আম সংগ্রহের মধ্য দিয়ে এই সময়সূচির অনুসরণ শুরু হবে। পরবর্ত্তীতে ২৫ মে থেকে স্থানীয় দেশীয় জাতের গুটি ও বৈশাখী আম, ২৮ মে থেকে রাণী পছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষণভোগ ও মহান্দা, ৬ জুন থেকে ল্যাংড়া, ৭ জুন থেকে কাঁচামিঠা, ১৫ জুন থেকে দুধসর, কার্ডিমন ও মোহনভোগ জাতের আম, ১৬ জুন থেকে কৃষাণভোগ, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা আম, ৩০ জুন থেকে আ¤্রপালী, মল্লিকা ও ফজলী, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ১৫ আগস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।
এছাড়া, ২১ মে থেকে মুজাফফর জাতের লিচু এবং ১৫ জুন থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়।
সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।
এই সময়সূচির বাইরে আগে কোন জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় পাঁচ হাজার ৫২০ হেক্টর জমি থেকে ৭৭ হাজার ৩০৫ টন আম এবং ৯৫৩ হেক্টর জমি থেকে আট হাজার ৩০৭ টন লিচু উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।
অপরদিকে জেলার গুরুদাসপুরে লিচু বাগানে উৎপাদক ও ব্যবসায়ীদের করোনা ভাইরাস থেকে সুরক্ষায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। গতকাল উপজেলার নাজিরপুরে লিচু বাগান পরিদর্শন করে এসব সুরক্ষা সামগ্রী বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন।
এ সময় তিনি গুরুদাসপুরের চাষিদের উৎপাদিত লিচু বাজারজাত করণে ও শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় সকল ধরনের প্রশাসনিক সহযোগীতার আশ্বাস দেন। পরে তিনি লিচু বাগানে কাজ করা শ্রমিক ও বাগান মালিকদের হাতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার তুলে দেন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল করিম, গুরুদাসপুর লিচু আড়ত মালিক সমিতির সভাপতি সাখায়াত হোসেন ও সাধারন সম্পাদক সাইফুল ইসলাম সহ লিচু উৎপাদক ও ব্যবসায়ীরা।