বিদেশী কূটনীতিকরা তাদের প্রটোকল মেনে চলবেন : পররাষ্ট্রমন্ত্রীর আশাবাদ

608

ঢাকা, ৯ মে, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে উদ্বেগ প্রকাশ করার ক্ষেত্রে বিদেশী কূটনীতিকদের তাদের প্রোটোকল মেনে চলার আহ্বান জানিয়ে বলেছেন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ঢাকায় নিযুক্ত বিদেশী কূটনীতিকদের টুইটারে বিবৃতি দেয়া ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’।
মন্ত্রী আজ এক ভিডিও বার্তায় বলেন, তাদের যদি কোন কথা থাকে তারা আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে পারতেন। তারা সেটা না করে জটলা পাকিয়ে অভিন্ন বিবৃতি দিয়েছেন। তারা রাজনীতির মহড়ায় চলে গেছেন।
‘এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং অপ্রত্যাশিত।’
বিরক্তি নিয়েই মোমেন প্রশ্ন রাখেন, এই কূটনীতিকরা কী এখানে রাজনীতি করবেন? তারা কী এদেশে ইলেকশন করবেন? আমি আশা করবো তারা তাদের প্রটোকল মেনে চলবেন।
বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ সাতজন বিদেশী রাষ্ট্রদূত প্রায় অভিন্ন ভাষায় করোনা ভাইরাস সংকট চলাকালে নির্ভরযোগ্য ও বাস্তবভিত্তিক তথ্য প্রচারে গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতার ওপর গুরুত্ব আরোপ করে পৃথক টুইট করেন।
ড. মোমেন বলেন, আমি খুবই খুশি হতাম, তারা যদি যৌথভাবে বিবৃতি দিয়ে বলতেন, ‘রাখাইনে যুদ্ধ হচ্ছে, মিয়ানমারের উচিৎ রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধ করা।’
মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, রাষ্ট্রদূতগণ জ্ঞানী-গুণী মানুষ তারা কূটনৈতিক শিষ্টচার এবং তাদের প্রটোকল বজায় রেখে কাজ করবেন।