বাসস বিদেশ-১০ : বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট ২ লাখ ৬৯ হাজার ৫১৪ জনের মৃত্যু

119

বাসস বিদেশ-১০
বিশ্ব-ভাইরাস
বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট ২ লাখ ৬৯ হাজার ৫১৪ জনের মৃত্যু
প্যারিস, ৮ মে, ২০২০ (বাসস ডেস্ক) : গত ডিসেম্বরের শেষ দিকে চীন থেকে ছড়িয়ে পরা করোনাভাইরাসে শুক্রবার পর্যন্ত বিশ্বব্যাপী মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৬৯ হাজার ৫১৪ জন। শুক্রবার গ্রীনিচ মান সময় ১১০০টায় এএফপি এই হিসাব প্রকাশ করেছে।
বিশ্বের ১৯৩ টি দেশ ও ভূখন্ডে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩৮ লাখ ৫৬ হাজার ৪০০ জন, এদের মধ্যে করোনা সংক্রমনমুক্ত হয়ে হাসপাতাল ত্যাগ করেছে ১২ লাখ ৫৬ হাজার ৯০০ জন।
বিভিন্ন দেশের সরকারী কতৃপক্ষ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য সমন্বয় করে এএফপি এই হিসাব প্রকাশ করেছে। টেস্টের ভিত্তিতে এই হিসাব তৈরি করা হয়েছে, অনেক দেশেই টেস্ট পর্যাপ্ত নয়, টেস্ট হয়নি এমন সংক্রমিতরা এই হিসাবে উঠে আসেনি।
গ্রীনিচ মান সময় বৃহস্পতিবার ১১০০টা থেকে শুক্রবার ১১০০টা পর্যন্ত বিশ্বব্যাপী নতুন করে ৫ হাজার ৭২২ জনের মৃত্যু হয়েছে, এ সময় আক্রান্ত হয়েছে ৯০ হাজার ২২০ জন।
যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ৭৫ হাজার ৬৭০ জনের মৃত্যু হয়েছে, মোট আক্রান্ত হয়েছে ১২ লাখ ৫৬ হাজার ৮৭২ জন, করোনা মুক্ত হয়েছে ১ লাখ ৯৫ হাজার ৩৬ জন।
দ্বিতীয় সর্বোচ্চ বৃটেনে ৩০ হাজার ৬১৫ জনের মৃত্যু হয়েছে ,আক্রান্ত হয়েছে ২ লাখ ৬ হাজার ৭১৫ জন। ইতালিতে মৃত্যু ২৯ হাজার ৯৫৮ জন,আক্রান্ত ২ লাখ ১৫ হাজার ৮৫৮ জন; স্পেনে মৃত্যু ২৬ হাজার ২৯৯ জন,আক্রান্ত ২ লাখ ২২হাজার ৮৫৭ জন এবং ফ্রান্সে মৃত্যু ২৫ হাজার ৯৮৭ জন, আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ৭৯১ জন।
হংকং এবং ম্যাকাও বাদে চীনে ঘোষিত মৃত্যুর সংখ্যা ৪ হাজার ৬৩৩ জন, আক্রান্ত ৮২ হাজার ৮৮৬ জন, করোনামুক্ত হয়েছে ৭৭ হাজার ৯৯৩ জন।
বাসস/এএফপি/অনু-এমএবি/২২০০/স্বব