রাশিয়ায় ষষ্ট দিনের মতো নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ১০,০০০ ছাড়ালো

213

মস্কো, ৮ মে, ২০২০ (বাসস ডেস্ক) : রাশিয়ায় মহামারি করোনাভাইরাসে শুক্রবার নতুন করে আরো ১০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। দেশটি এ বৈশ্বিক ভাইরাস দ্রুত ছড়ানোর নতুন একটি কেন্দ্রে পরিণত হওয়ার পর সেখানে ষষ্ট দিনের মতো আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়ালো। খবর এএফপি’র।
সরকারি হিসাব অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় মোট ১০ হাজার ৬৬৯ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবারের চেয়ে এ সংখ্যা কম। এ দিন সেখানে আক্রান্তের সংখ্যা ছিল ১১ হাজার ২৩১ জন। এনিয়ে রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৮৭ হাজার ৮৫৯ জনে দাঁড়ালো।
সরকারি হিসাব অনুযায়ী, দেশটিতে শুক্রবার করোনায় নতুন করে আরো ৯৮ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে সেখানে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ হাজার ৭২৩ জনে দাঁড়ালো।
এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যার দিক থেকে ইউরোপের দেশগুলোর মধ্যে রাশিয়া বর্তমানে চতুর্থ স্থানে রয়েছে। এক্ষেত্রে প্রথম স্থানে ব্রিটেন, দ্বিতীয় স্থানে ইতালি ও তৃতীয় স্থানে রয়েছে স্পেন।
বৃহস্পতিবার মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন ৩১ মে পর্যন্ত রাজধানীতে লকডাউনের মেয়াদ বাড়নোর ঘোষণা দিয়েছেন। সেখানে সবচেয়ে বেশি মানুষ করোনায় আত্রান্ত হয়েছে।
এক্ষেত্রে তিনি একটি নতুন আইন জারি করেছেন। আর এই আইনের আওতায় মঙ্গলবার থেকে গণ পরিবহন ও দোকান-পাটে লোকজনের মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক করা হয়েছে। এটি না মানলে লে জরিমানা করা হবে।
রাজধানীর বাসিন্দাদের কেবলমাত্র প্রয়োজনীয় জিনিস কিনতে দোকানে এবং জরুরি সেবার কর্মস্থলে যাওয়ার অনুমতি রয়েছে।