বাসস দেশ-১৮ : ২৪ ঘন্টায় রাজশাহীতে করোনামুক্ত হয়েছে ৪৭ জন

160

বাসস দেশ-১৮
করোনা-সুস্থ
২৪ ঘন্টায় রাজশাহীতে করোনামুক্ত হয়েছে ৪৭ জন
ঢাকা, ৮ মে, ২০২০ (বাসস) : গত ২৪ ঘণ্টায় দেশে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ৪৭ জন রাজশাহী বিভাগের বিভিন্ন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ড. নাসিমা সুলতানা করোনার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে বলেন, গত ২৪ ঘন্টায় সুস্থ হওয়া ১৯১ জনের মধ্যে রাজশাহী বিভাগের ৪৭ জন, চট্টগ্রাম বিভাগের ২৩ জন, ঢাকা বিভাগের ২২ জন, রাজধানীর বিভিন্ন হাসপাতালে মধ্যে কুয়েত মৈত্রী হাসপাতাল ১৫ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ১৫ জন, রিজেন্ট হাসপাতাল থেকে ২ জন, সাজেদা ফাউন্ডেশন হাসপাতাল নারায়ণগঞ্জ ৮ জন, রাজারবাগ পুলিশ হাসপাতাল থেকে ১৮ জন সুস্থতার ছাড়পত্র পান। এছাড়া খুলনা বিভাগ থেকে ১০ জন এবং শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল থেকে ১৪ জন ছাড়পত্র পান।
নাসিমা সুলতানা বলেন, টানা ৭২ ঘণ্টা জ্বর ও শ্বাসযন্ত্রের সংক্রমণজনিত উপসর্গ না থাকলে পরপর দুটি পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) টেস্ট ছাড়াই হাসপাতাল থেকে সেই রোগীকে ছাড়পত্র দেয়ার নতুন বিধান তৈরি করেছে দেশের কোভিড-১৯ কারিগরি কমিটি।
তিনি জানান, কোভিড-১৯ কারিগরি কমিটি হাসপাতাল থেকে রোগীর ছাড়পত্রের যে সুপারিশ করেছে এবং যে নির্ণায়কগুলো নির্দিষ্ট করেছেন, সেগুলো যথাযথভাবে পালিত হলেই রোগী হাসপাতাল থেকে ছাড়া পাবেন।
এ বিষয়ে নাসিমা সুলতানা বলেন, ‘জ্বর কমানোর ওষুধ- যেমন প্যারাসিটামল সেবন (খাওয়া) ছাড়াই জ্বর সেরে গেলে, শ্বাসযন্ত্রের সংক্রমণ বা সমস্যাজনিত উপসর্গ যেমন-শুষ্ক কাশি, কফ, নিশ্বাসে দুর্বলতা ইত্যাদি উপসর্গসমূহের লক্ষণীয় উন্নতি হলে, ২৪ ঘণ্টার ব্যবধানে পরপর দুটি পিসিআর ফলাফল নেগেটিভ হলে। যদি দুটি পিসিআর পরীক্ষা করা সম্ভব না হয়, সেক্ষেত্রে যদি রোগীর ওপরের দুটির অর্থ্যাৎ রোগীর ওষুধ সেবন ছাড়াই জ্বর সেরে যায় ও শ্বাসকষ্ট না থাকে এবং পরবর্তী টানা ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকে, তবে রোগীকে ছাড়পত্রের অনুমতি দেয়া যাবে বলে উল্লেখ করেন তিনি।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮২৫/স্বব