করোনা মহামারিতে আফ্রিকায় ১ লাখ ৯০ হাজার লোকের মৃত্যু হতে পারে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

328

কিনসাসা, ৮ মে, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বৃহস্পতিবার সতর্ক করে দিয়ে বলেছে, করোনা সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা ব্যর্থ হলে প্রথম বছরে আফ্রিকায় করোনা মহামারিতে ১ লাখ ৯০ হাজার লোকের মৃত্যু হতে পারে।
জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ব্রাজাভিলে তাদের আঞ্চলিক অফিসের মাধ্যমে পাওয়া সমীক্ষায় বলেছে, এই সময়ে আফ্রিকায় ১ লাখ ৮০ হাজার থেকে ১ লাখ ৯০ হাজার লোকের মৃত্যু হতে পারে এবং এ সময় আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে ২৯ থেকে ৪৪ মিলিয়ন।
ডব্লিউএইচও এক বিবৃতিতে জানায়, সম্ভাব্য মডেলিং এবং ৪৭ দেশের ১০০ কোটি লোকের ভিত্তি হিসাবে এই গবেষণা পরিচালিত হয়।
গবেষকরা বারবার সতর্ক করে দিয়ে বলেছেন, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা, উচ্চমাত্রার দারিদ্র, ব্যাপক চলমান সংঘাত এবং পূর্ববর্তী মহামারিগুলোর প্রমাণিত সংবেদনশীলতার কারণে এই মহামারি ছড়িয়ে পড়ার জন্য আফ্রিকা বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।
তবে, এই মহাদেশে ভাইরাসটি ছড়িয়ে পরার গতি এখনো ধীর, ইউরোপ আমেরিকা ও অন্য দেশগুলোর মতো আফ্রিকায় মৃত্যু ও সংক্রমণের হার বেশি নয়।
এই মডেলে দেখা যায়, আক্রান্ত বেশির ভাগ দেশে কম বয়সীদের মধ্যে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার কম। সংক্রমণের হার ধীর গতির হওয়া এটিও আভাস দেয় যে, এই মহামারি দীর্ঘস্থায়ী এবং কয়েক বছর স্থায়ী হতে পারে।
ডব্লিউএইচও’র আফ্রিকার পরিচালক মাতিশিদো মোতি সম্ভবত বিশ্বের অন্য দেশগুলোর মতো আফ্রিকায় সংক্রমণ ততোটা দৃশ্যমান হবে না, এখানে মহামারি বিভিন্ন হটস্পটে ব্যাপক ছড়িয়ে পড়তে পারে।
এএফপি’র হিসাবে আফ্রিকায় করোনা ভাইরাসে এ পর্যন্ত ৫৩ হাজার ৩৩৪ জন আক্রান্ত এবং ২ হাজার ৬৫ জনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২ লাখ ৬৭ হাজার।