ফেনীতে ৪০০ জন কৃষকের মধ্যে বিনামূল্যে সবজি বীজ বিতরণ

345

ফেনী, ৭ মে, ২০২০ (বাসস) : ‘কৃষকের এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে’ প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়ন ও করোনা পরিস্থিতিতে খাদ্য সংকট মোকাবেলার লক্ষ্যে ফেনীতে ৪০০ জন কৃষকের মধ্যে আজ বিনামূল্যে সবজি বীজ বিতরণ করা হয়েছে।
সদর উপজেলা প্রশাসনের রাজস্ব অর্থায়নে ৪০০ জন কৃষকের মধ্যে বিনামূল্যে সবজি বীজ বিতরণ করেছে সদর উপজেলা কৃষি অফিস। সদর উপজেলার কৃষি কর্মকর্তা শারমীন আক্তারের পরিচালনায় বীজ বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, কৃষি সম্পসারণ অধিদপ্তর ফেনীর উপ-পরিচালক তোফায়েল আহমেদসহ কৃষি অফিসের কর্মকর্তা কর্মচারীরা।
নাসরীন সুলতানা জানান, উপজেলা প্রশাসনের রাজস্ব বাজেট থেকে ৪০০ জন কৃষকের জন্য সবজি বীজ বিতরণের অর্থ প্রদান করা হয়। কৃষক যেন তার বাড়ির আশেপাশে খালি জায়গায় শাক-সবজি চাষাবাদ করে অন্তত নিজের খাদ্য চাহিদা মিটাতে পারে সেই উদ্দেশ্যে আমরা এই সহায়তা দিয়েছি। তিনি আরও বলেন, এ ধরণের কর্মসূচি বেশি বাস্তবায়ন হলে কৃষক-কৃষাণীরা লাভবান হবেন।
কৃষি সম্পসারণ অধিদপ্তর ফেনীর উপ পরিচালক তোফায়েল আহমেদ বলেন, বাড়ির আঙিনায় খালি জায়গায় যথোপযুক্ত ব্যবহারের উদ্দেশ্যে কৃষকদের বিনামূল্য সবজি বীজ বিতরণ করা হচ্ছে। সবজি উৎপাদন করে কৃষক নিজের চাহিদা মিটাতে পারবেন।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন কৃষকের এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন ও করোনা পরিস্থিতিতে খাদ্য সংকট মোকাবেলার লক্ষে উপজেলা পরিষদের পক্ষ থেকে কৃষকদের সবজি বীজ প্রদান করা হচ্ছে। একজন কৃষক ৫ প্রকারের সবজি বীজ মোট ১২৫ গ্রাম পাবেন।মানুষের পুষ্টি চাহিদা মেটাতে শাক সবজির ভুমিকা অপরিসীম।
সামনে আমন মৌসুমে কৃষকদের সহায়তা ও কমপক্ষে ১ হাজার কৃষককে বীজ দিয়ে সহায়তার আশ্বাস দেন এই কর্মকর্তা।
সদর উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, ফেনী পৌরসভার ৪০ জন ও সদরের প্রতি ইউনিয়নের ৩০ জন করে মোট ৪০০ জন কৃষককে সবজি বীজ বিতরণ করা হয়েছে। সবজি বীজগুলো লালশাক, পুঁইশাক, ডাঁটাশাক, ঢেঁড়শ, শিম ও কুমড়া বীজ।