বাসস দেশ-১৯ : চমেকে করোনা ল্যাব চালু অনিশ্চয়তা কাটছে, পিসিআর মেশিন দিল সিভাসু

234

বাসস দেশ-১৯
চমেকে- -সিভাসু
চমেকে করোনা ল্যাব চালু অনিশ্চয়তা কাটছে, পিসিআর মেশিন দিল সিভাসু
চট্টগ্রাম, ৫ মে ২০২০ (বাসস) : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালকে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণের জন্য এবার একটি রিয়েল-টাইম পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) মেশিন দিয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) কর্তৃপক্ষ। এতে চমেক হাসপাতালে করোনা ল্যাব চালুর অনিশ্চয়তা কেটে গেছে।
সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ চমেকের অধ্যক্ষ প্রফেসর ডা. এম. শামীম হাসান-এর কাছে আজ পিসিআর মেশিনটি হস্তান্তর করেন।
এরআগে গত রোববার চমেক হাসপাতালে ঠিকাদারের সরবরাহকৃত পিসিআর মেশিনটি চালু করতে গিয়ে ক্রটি ধরা পড়ায় করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা জন্য শতভাগ প্রস্তুতি থাকার পরও ল্যাব চালু অনিশ্চয়তার মধ্যে পড়ে।
এই অনিশ্চয়তার মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণের জন্য এবার একটি রিয়েল-টাইম পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) মেশিন দিয়ে পাশে দাঁড়িয়েছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) কর্তৃপক্ষ।
এর আগে গত ২৯ এপ্রিল একই উদ্দেশ্যে সিভাসু কর্তৃপক্ষ জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজকেও একটি রিয়েল-টাইম পিসিআর মেশিন দিয়েছে।
চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা বাড়তে থাকায় নমুনা পরীক্ষার চাহিদা বেড়ে যায়। চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) করোনা পিসিআর ল্যাবে নমুনা পাঠিয়ে সেখানে একাধিক জেলার নমুনার জট পড়ে যাওয়ায় নমুনা পরীক্ষার প্রতিবেদন পেতে বেশ সময় লাগে। এ অবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে চট্টগ্রাম মেডিকেল কলেজে পিসিআর ল্যাব স্থাপনের জন্য উদ্যোগ গ্রহণ করেন।
এই দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্তের পরীক্ষার ল্যাব চালু হলে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার মানুষের নমুনা পরীক্ষা করা হবে এ ধরণের একটা প্রজ্ঞাপনও জারি করেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।
এছাড়া গত ২৫ এপ্রিল থেকে সিভাসু কর্তৃপক্ষ নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ কার্যক্রমও শুরু করে। চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) কর্তৃক সংগৃহীত নমুনা পরীক্ষা করা হচ্ছে সিভাসু’র ল্যাবরেটরিতে।
বাসস/জিই/কেএস/১৯২২/স্বব