বাসস প্রধানমন্ত্রী-২ : নগরে উপযুক্ত প্রজাতির গাছপালা রোপণে সবাইকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

192

বাসস প্রধানমন্ত্রী-২
শেখ হাসিনা-বৃক্ষরোপণ
নগরে উপযুক্ত প্রজাতির গাছপালা রোপণে সবাইকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর
ঢাকা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরে বসবাসকারী মানুষের জীবনকে সুন্দর, স্বাস্থ্যসম্মত ও প্রশান্তিময় করার জন্য নগরে উপযুক্ত প্রজাতির গাছপালা রোপণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
আগামীকাল ১৮ জুলাই জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ উপলক্ষে আজ এক বাণীতে এ আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, ‘বৃক্ষ আমাদের জীবন ও জীবিকার সঙ্গে সম্পৃক্ত। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভা বর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম।’
তিনি বলেন, ‘ মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ বীর শহিদের স্মৃতির সম্মানে ৩০ লাখ বৃক্ষরোপণের কর্মসূচি নিয়ে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ শুরু হচ্ছে জেনে আমি আনন্দিত।
এছাড়াও জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার’র এবারের প্রতিপাদ্য ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই; নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশে দ্রুত নগরায়ণ ঘটছে। রাস্তা-ঘাট, অফিস-আদালত, ঘরবাড়ি ইত্যাদি ভৌত অবকাঠামো নির্মাণের প্রয়োজনে কিছু বৃক্ষের জীবনহানি ঘটছে। কিন্তু এগুলো আমাদের দ্রুত প্রতিস্থাপন করতে হবে। শহরে গাছপালা লাগিয়ে নাগরিক জীবনে স্বস্তি আনতে হবে।
তিনি বলেন, শহরের সৌন্দর্য বর্ধনে ও পরিবেশ রক্ষায় পার্কে সবুজের সমারোহ শহরের মানুষের মানসিক স্বাস্থ্য বিকাশে সহায়তা করে। নগর বনায়ন জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়তে আমরা অন্যান্য কার্যক্রমের পাশাপাশি পরিবেশ সংরক্ষণে কাজ করে যাচ্ছি। আমরা বৃক্ষরোপণ অভিযান গতিশীল করেছি। বৃক্ষরোপণ আন্দোলন একটি স্থায়ী, চলমান ও স্বতঃস্ফূর্ত কার্যক্রম।’
এ কাজে সবাইকে অনুপ্রাণিত ও সম্পৃক্ত করার লক্ষ্যে বৃক্ষরোপণে যারা বিশেষ কৃতিত্ব প্রদর্শন করেন, তাদের প্রতিবছর ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার’ প্রদান করা হয় উল্লেখ করে তিনি বলেন, প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য সংশ্লিষ্ট সংস্থা ও ব্যক্তিকে প্রতিবছর ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন’ প্রদান করা হয়।
এ বছর যারা ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৭’ ও ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০১৮’ এবং যে সকল উপকারভোগীগণ সামাজিক বনায়নের লভ্যাংশ পাচ্ছেন তাদেরকে প্রধানমন্ত্রী আন্তরিক অভিনন্দন জানান।
তিনি জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ এর সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/কেসি/১৭২৫/-আসচৌ