উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়িয়েছে যুক্তরাষ্ট্রের কাছে এমন সন্দেহের কোন প্রমাণ নেই : ডব্লিউএইচও

727

জেনেভা, ৫ মে, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সোমবার জানিয়েছে, চীনের একটি ল্যাব থেকে মহামারি করোনা ভাইরাস ছড়িয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন ‘কল্পনাভিত্তিক’ দাবির পক্ষে ওয়াশিংটন কোন প্রমাণ দেয়নি।
ডব্লিউএইচও’র জরুরি বিভাগের পরিচালক মিশেল রিয়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, ‘কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তি সংক্রান্ত দাবির পক্ষে যুক্তরাষ্ট্র সরকারের কাছ আমরা কোন উপাত্ত বা সুনির্দিষ্ট কোন প্রমাণ পায়নি। সুতরাং, আমাদের পক্ষ থেকে বলতে পারি, এ দাবি শুধুই কল্পনাপ্রসূত।’
বিজ্ঞানীরা ধারণা করছেন, এ প্রাণঘাতি করোনাভাইরাস বন্যপ্রাণী থেকে মানব দেহে প্রবেশ করেছে। গত বছরের শেষের দিকে চীনে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। দেশটির উহান নগরীর বন্যপ্রাণীর মাংসের একটি বাজার থেকে ভাইরাসটি ছড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে।
তবে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, উহানের একটি ল্যাবরেটরি থেকে এ ভাইরাসের সূত্রপাত ঘটে এমন প্রমাণ রয়েছে। ট্রাম্প এ ভাইরাস ছড়িয়ে পড়ার পর তা মোকাবেলায় চীনের প্রথম দিকের ব্যবস্থাপনার কঠোর সমালোচনা করেন।
এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রোববার বলেছেন, যুক্তরাষ্ট্রের এমন দাবির পক্ষে অনেক প্রমাণ রয়েছে। তবে, চীন যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ জোরালোভাবে প্রত্যাখান করেছে।
রিয়ান বলেন, এ ভাইরাসের উৎপত্তির ক্ষেত্রে যুক্তি সঙ্গত যেকোন প্রমাণ গ্রহণে আমরা আগ্রহী রয়েছি। তিনি আরো বলেন, জনস্বাস্থ্য রক্ষায় এটি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
জাতিসংঘ স্বাস্থ্য সংস্থা বারবার বলে আসছে বন্যপ্রাণী থেকেই এ প্রাণঘাতি ভাইরাসের উৎপত্তি ঘটেছে। ভাইরাসটির ভয়াবহতার ব্যাপারে প্রাথমিকভাবে সচেনতা সৃষ্টিতে ব্যর্থ হওয়ায় এবং এক্ষেত্রে চীনের পক্ষে কাজ করায় যুক্তরাষ্ট্র জাতিসংঘের এ সংস্থাকে দায়ী করে এর কঠোর সমালোচনা করে আসছে।