বাসস দেশ-২৪ : গার্মেন্টস শ্রমিকদের এপ্রিলের বেতন আরো ৫ শতাংশ বাড়লো

364

বাসস দেশ-২৪
গার্মেন্টস শ্রমিকদের এপ্রিলের বেতন আরো ৫ শতাংশ বাড়লো
ঢাকা, ৪ মে, ২০২০ (বাসস) : করোনাভাইরাস সংক্রমণের কারণে সরকারের সাধারণ ছুটির সময় এপ্রিল মাসে যেসব কারখানা বন্ধ ছিল বা ওই সময় যেসব শ্রমিকরা কারখানায় কাজ করেনি। ওইসব কারখানার শ্রমিকদের মজুরি আরো ৫ শতাংশ বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়েছে।
আজ রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
এর আগে এপ্রিলের মজুরি শ্রমিকরা ৬০ শতাংশ মজুরি পাবেন সরকার মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কয়েকটি শ্রমিক সংগঠনের এ বেতন বৃদ্ধির দাবীর প্রেক্ষিতে নতুন করে আরো ৫ শতাংশ বাড়িয়ে ৬৫ শতাংশ করা হয়। এপ্রিলের মজুরির হিসাব চূড়ান্ত হয়ে যাওয়ায় বর্ধিত মজুরির ৫ শতাংশ শ্রমিকরা মে মাসের মজুরি সঙ্গে পাবেন।
সভায় সাবেক নৌ পরিবহন মন্ত্রী সংসদ সদস্য শাহজাহান খান, সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী, বিকেএমইএর সভাপতি এবং সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক। নিট পোশাক তৈরি ও রপ্তানিকারকদের সংগঠন বিকেএমই এর জ্যেষ্ঠ সহসভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, শ্রমিক নেতা মন্টু ঘোষ, আমিরুল হক আমিন, নাজমা আক্তার, বাবুল আখতার এবং শহীদুল্যাহ শহীদ প্রমুখ বৈঠকে অংশ গ্রহণ করেন।
বাসস/সবি/বিকেডি/২২০০/স্বব