নওগাঁয় ৭৩ লাখ ৭ হাজার ১২০ টন চাল উৎপাদনের প্রত্যাশা

524

নওগাঁ, ৪ মে, ২০২০ (বাসস) : জেলায় পুরোদমে বোরো ধান কাটা শুরু হয়েছে। অবারিত মাঠ জুড়ে সোনালী ধানের বিছানা। যেদিকে চোখ যায় পাকা ধানের সোনালী আভায় চোখ জুড়িয়ে যায়। স্থানীয় প্রায় ৬৫ হাজার শ্রমিকের সঙ্গে যুক্ত হয়েছে সরকারি উদ্যোগে আসা আরো প্রায় ২২ হাজার শ্রমিক। সব মিলিয়ে ৮৭ হাজার শ্রমিক পর্যায়ক্রমে জেলার ধান কাটার কাজে নিয়োজিত রয়েছেন। এ ছাড়াও দুই পর্যায়ে সরকারিভাবে জেলায় মোট ৪১টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন সরবরাহ করা হয়েছে।
উদ্বৃত্ত ধান উৎপাদনের জেলা নওগাঁয় চলতি বোরো মওসুমে ১১টি উপজেলায় সর্বমোট ৭৩ লাখ ৭ হাজার ১২০ টন চাল উৎপাদনের প্রত্যাশা করছে কৃষি বিভাগ। জেলায় বোরো আবাদের বাম্পার ফলন হয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে।
নওগাঁ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম জানিয়েছেন, চলতি বোরো মওসুমে মোট ১ লাখ ৮২ হাজার ৪৫০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে।
কৃষি বিভাগের দেয়া তথ্য মতে উপজেলা ভিত্তিক বোরো ধানের চাষ এবং চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ৩০০ হেক্টর জমি থেকে ৬৯ হাজার ৮৯৫ টন, রাণীনগর উপজেলায় ১৮ হাজার ৮৫০ হেক্টর জমি থেকে ৭৬ হাজার ১৫৫ টন, আত্রাই উপজেলায় ১৭ হাজার ৯৫০ হেক্টর জমি থেকে ৭২ হাজার ৫২০ টন, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৩০০ হেক্টর জমি থেকে ৪৫ হাজার ৬৫৫ টন, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৪৯০ হেক্টর জমি থেকে ১ লাখ ১১ হাজার ৬০ টন, পত্নীতলা উপজেলায় ২০ হাজার ৮০ হেক্টর জমি থেকে ৮১ হাজার ১২৫ টন, ধামইরহাট উপজেলায় ১৬ হাজার ৩০ হেক্টর জমি থেকে ৬৪ হাজার ৭৬৫ টন, সাপাহার উপজেলায় ৫ হাজার ৬৭৫ হেক্টর জমি থেকে ২২ হাজার ৯৩০ টন, পোরশা উপজেলায় ৮ হাজার ১১৫ হেক্টর জমি থেকে ৩২ হাজার ৭৮৫ টন, মান্দা উপজেলায় ১৯ হাজার ৬৯০ হেক্টর জমি থেকে ৭৯ হাজার ৫৫০ টন এবং নিয়ামতপুর উপজেলায় ১৯ হাজার ৯৭০ হেক্টর জমি থেকে ৮০ হাজার ৬৮০ টন চাল ।