বাসস দেশ-২২ : গণমাধ্যম সাহসী ভূমিকা রাখতে না পারলে গণতন্ত্রও বিকশিত হয় না : ইকবাল সোবহান চৌধুরী

650

বাসস দেশ-২২
গণমাধ্যম- গণতন্ত্র
গণমাধ্যম সাহসী ভূমিকা রাখতে না পারলে গণতন্ত্রও বিকশিত হয় না : ইকবাল সোবহান চৌধুরী
যশোর, ১৬ জুলাই ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, গণমাধ্যম সাহসী ভূমিকা রাখতে না পারলে গণতন্ত্রও বিকশিত হয় না।
তিনি বলেন, সাংবাদিক হত্যাকা-ের বিচার না হলে সাংবাদিকরা সাহসের সাথে কলম ধরতে পারবে না, জঙ্গিবাদ, মৌলবাদ, স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে সাহসের সাথে লিখতে পারবে না, গণমাধ্যমও বিকশিত হবে না।
যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) উদ্যোগে সাহসী সাংবাদিক শামছুর রহমান কেবলের ১৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে যশোর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিক শামছুর রহমান কেবল হত্যাকা-সহ দেশের বিভিন্ন স্থানে সংঘটিত প্রায় দুই ডজন সাংবাদিক হত্যাকা-ের বিচার নিয়ে সাংবাদিক সমাজের মধ্যে ক্ষোভ এবং হতাশা আছে।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী। তিনি যখন ক্ষমতায় ছিলেন না, তখনও মুক্ত গণমাধ্যমের দাবিতে, সাংবাদিকদের অধিকারের প্রশ্নে তিনি সংগ্রাম করেছেন। ক্ষমতায় এসে সাংবাদিকদের কল্যাণে তিনি অনেক পদক্ষেপ নিয়েছেন। সাংবাদিক শামছুর রহমান হত্যাকা-সহ সকল সাংবাদিক হত্যাকা-ের সুষ্ঠু বিচার এবং হত্যাকা-ে জড়িতরা যাতে দৃষ্টান্তমূলক শাস্তি পায় সে ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য আমরা সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানাবো।’
স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত মহাসচিব শাবান মাহমুদ ও সেক্টর কমান্ডার্স ফোরামের নির্বাহী সদস্য পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি মো. আব্দুল মাবুদ।
সভায় শাবান মাহমুদ বলেন, সাধারণ মানুষ খুন হলে বিচার হয়, যে কোন পেশাজীবীর মানুষ খুন হলে তার বিচার হয়, সাংবাদিক খুন হলে বিচার হয় না। এ অবস্থা চলতে দেওয়া যায় না। আমরা মুক্তিযুদ্ধের পক্ষের এই সরকারকে নিঃশর্তভাবে সমর্থন করি।
শাবান মাহমুদ বলেন, বিএফইউজে’র নবনির্বাচিত কমিটি জঙ্গিবাদ, মৌলবাদ, স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে যেমন লড়াই করবে, তেমনি নবম ওয়েজবোর্ডের দাবিতে আন্দোলন করবে, সাহসী সাংবাদিক শামছুর রহমানসহ সকল সাংবাদিক হত্যাকা-ের বিচার দাবিতে অগ্রাধিকার ভিত্তিতে সারাদেশে আন্দোলন গড়ে তুলবে।
স্মরণ সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি সাজেদ রহমান।
বক্তব্য রাখেন বিএফইউজের সহসভাপতি মনোতোষ বসু, যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন প্রমুখ।
এর আগে নেতৃবৃন্দ শহীদ সাংবাদিক শামছুর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে ফাতেহা পাঠ করেন। পরে নেতৃবৃন্দ যশোর প্রেসক্লাব আয়োজিত দোয়া মাহফিলেও অংশ নেন।
বাসস/সংবাদদাতা/এমআর/২০২০/-অমি