উপসাগরে যুক্তরাষ্ট্রের হুমকির ‘দাঁতভাঙ্গা জবাব’ দেয়ার অঙ্গীকার ইরানের বিপ্লবী গার্ড প্রধানের

531

তেহরান, ২৩ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : উপসাগরে আমেরিকান জাহাজগুলোকে হয়রানি করা ইরানের নৌযানগুলোকে গুলি করে ধ্বংস করে ফেলতে মার্কিন নৌবাহিনীকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দেশনা দেয়ার পর এর ‘দাঁতভাঙ্গা জবাব’ দেয়ার ব্যাপারে ইরানের বিপ্লবী গার্ড প্রধান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে। খবর এএফপি’র।
মেজর জেনারেল হোসেন সালামি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘আমরা আমেরিকানদের বলেছি যে উপসাগরে যুক্তরাষ্ট্রের উস্কানিমূলক সকল কর্মকান্ড দক্ষতা ও দ্রুততার সাথে চূড়ান্তভাবে মোকাবেলা করা হবে সে ব্যাপারে আমরা সম্পূর্ণভাবে বদ্ধপরিকর।’
‘আমাদের যুদ্ধ জাহাজ বা নৌযানগুলোকে নিরাপত্তা ঝুঁকির মুখে ফেলার চেষ্টা করা যুক্তরাষ্ট্রের জাহাজ ও সামরিক বাহিনীর সদস্যদের প্রতি লক্ষ্য রাখতে আমরা আমাদের বিভিন্ন নৌ ইউনিটকে নির্দেশ দিয়েছি।’
যুক্তরাষ্ট্র উপসাগরে তাদের জাহাজগুলোকে হয়রানির মুখে ফেলায় চিরশত্রু ইরানকে দায়ী করায় গত সপ্তাহে ফের ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা দেখা দেয়।
ইরানের বিপ্লবী গার্ড তেহরানের প্রথম সামরিক স্যাটালাইট উৎক্ষেপণ করার কথা জানানোর পর ট্রাম্প বুধবার টুইটারে বার্তা দেন।
ওই বার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি সাগরে আমাদের জাহাজগুলোকে হয়রানি করা ইরানের সকল যুদ্ধ জাহাজকে গুলি করে ধ্বংস করে ফেলতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীকে নির্দেশ দিয়েছেন।
এদিকে সালামি বলেন, গত সপ্তাহের সাগরের ঘটনা ছিল পারস্য উপসাগরে আমেরিকানদের অপেশাদারি ও ঝুঁকিপূর্ণ আচরণের ফল।
এ গার্ড কমান্ডার ইঙ্গিত দিয়ে বলেছেন যে, স্পর্শকাতর এ জলসীমায় যুক্তরাষ্ট্রের কর্মকান্ড করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে।
উল্লেখ্য, বিশ্বে করোনাভাইরাসে সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ইরান ও যুক্তরাষ্ট্র অন্যতম।