বাসস দেশ-১৫ : করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় চট্টগ্রামে আগামীকাল চালু হচ্ছে ‘ফিল্ড হাসপাতাল’

243

বাসস দেশ-১৫
চট্রগ্রাম- ফিল্ড হাসপাতাল
করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় চট্টগ্রামে আগামীকাল চালু হচ্ছে ‘ফিল্ড হাসপাতাল’
চট্টগ্রাম, ২০ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনা আক্রান্তদের চিকিৎসায় বেসরকারী উদ্যোগে রাজধানীর আগেই চট্টগ্রামে চালু হচ্ছে ‘ফিল্ড হাসপাতাল’।
চট্টগ্রামের সন্তন ডা. বিদ্যুৎ বড়–য়ার উদ্যোগ ও নাভানা গ্রুপের সহায়তায় আগামীকাল থেকে চট্টগ্রামের সিটি গেইটের কাছে ছলিমপুরে চালু হচ্ছে এই হাসপাতালটি।
হাসপাতালের উদ্যোক্তা ও ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) ডা. বিদ্যুৎ বড়–য়া আজ সোমবার বিকেলে বাসস’কে এতথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘চট্টগ্রামবাসীর জন্য সু-সংবাদ হলো, স্বল্প সময়ে হলেও রাত-দিন ২৪ ঘণ্টা কাজ করে আমরা করোনা চিকিৎসায় আমাদের ফিল্ড হাসপাতালের প্রস্ততি শেষ করেছি। মঙ্গলবার থেকেই আমরা রোগী ভর্তি নেব।
বিদ্যুৎ বলেন, চট্টগ্রামের কয়েকজন তরুণ চিকিৎসক নিজেদের উদ্যোগেই এই হাসপাতাল পরিচালনা করতে ইচ্ছা প্রকাশ করেছেন। করোনা রোগীদের চিকিৎসা দিতে আমরা ইতোমধ্যে ১০ সদস্যের চিকিৎসক টিম গঠন করেছি। এছাড়া ৫ জন নার্স ও ৩ জন চিকিৎসা সহকারী আমাদের সহায়তা করবেন। এর বাইরে আনুষঙ্গিক কাজে সহায়তা করতে তৈরি আছে ১০০ জনের একটি স্বেচ্ছাসেবক দল।
তিনি বলেন, ‘আপাতত আমরা ৩৭টি বেড স্থাপন করছি। এছাড়াও থাকছে ৫টি ভেন্টিলেটর। চিকিৎসক ও রোগী পরিহনে থাকছেএকটি অ্যাম্বুলেন্স ও একটি মাইক্রোবাস। ক্রমান্বয়ে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বাড়ানোর পরিকল্পনা আছে।
ইতোমধ্যেই চিকিৎসক, নার্স ও স্বেচ্ছাসেবীদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে জানিয়ে বলেন,‘ আপাতত আমরা রোগীদের আইসিইউ সুবিধা দিতে পারব না। তবে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জন মহোদয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে। প্রয়োজনে জেনারেল হাসপাতালের আইসিইউ সুবিধা নিতে পারবেন রোগীরা।
করোনা চিকিৎসায় চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠায় নাভানা গ্রুপের পক্ষ থেকে ভূমি ও ভবনসহ আনুষঙ্গিক বিষয়ে সহযোগিতা করছে। এছাড়া বিভিন্ন শিল্প গ্রুপ এবং সাধারণ মানুষের সহায়তা নিয়েই ফিল্ড হাসপাতালটি চালুর চুড়ান্ত প্রস্তুতি চলছে বলে জানান পাবলিক হেলথ ফ্যাকাল্টি অব আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে কাজ করা ডা. বিদ্যুৎ বড়ুয়া ।
বাসস/জিই/কেএস/কেসি/২০১০/স্বব