বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি

769

প্যারিস, ১৮ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে শনিবার মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৫৪ হাজার ১৮৮ জনে দাঁড়িয়েছে। গ্রীনিচ মান সময় ১১০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি একথা জানায়।
গত ডিসেম্বরে চীনে মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশ্বের ১৯৩টি দেশ ও ভূখন্ডে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২২ লাখ ৫১ হাজার ৬৯০ জনে দাঁড়িয়েছে।
এক্ষেত্রে কমপক্ষে ৪ লাখ ৯৭ হাজার ৬০০ করোনাভাইরাস রোগী সুস্থ হয়ে উঠেছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।
কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
বিশ্বে এখন কোভিড-১৯ ভাইরাসের কেন্দ্রস্থল যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৭ হাজার ৭৯ জনে এবং আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৬ হাজার ৭৭৯ জনে দাঁড়িয়েছে। দেশটিতে কমপক্ষে ৫৯ হাজার ৬৭২ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছে। করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে থাকা ইতালিতে এ ভাইরাসে ২২ হাজার ৭৪৫ জন মারা গেছে এবং ১ লাখ ৭২ হাজার ৪৩৪ জন আক্রান্ত হয়েছে। এরপরের অবস্থানে থাকা স্পেনে করোনাভাইরাসে ২০ হাজার ৪৩ জন প্রাণ হারিয়েছে এবং ১ লাখ ৯১ হাজার ৭২৬ জন আক্রান্ত হয়েছে। এরপর ফ্রান্সে করোনাভাইরাসে ১৮ হাজার ৬৮১ জনের মৃত্যু এবং ১ লাখ ৪৭ হাজার ৯৬৯ জন আক্রান্ত হয়েছে। ব্রিটেনে করোনাভাইরাসে ১৪ হাজার ৫৭৬ জন মারা গেছে এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৮ হাজার ৬৯২ জন।
হংকং ও ম্যাকাউ বাদে চীনে করোনাভাইরাসে ৪ হাজার ৬৩২ জনের মৃত্যু এবং ৮২ হাজার ৭১৯ জন আক্রান্ত হয়েছে।
এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মোট ১১ লাখ ১৫ হাজার ৫৫৫ জন আক্রান্ত হয়েছে এবং ৯৭ হাজার ৯৮৫ জন মারা গেছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ৭ লাখ ৩৮ হাজার ৭০৬ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং ৩৮ হাজার ৪৪৫ জনের মৃত্যু হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ১ লাখ ৫৮ হাজার ৭৬৪ জন আক্রান্ত ও ৬ হাজার ৮৩৭ জন মারা গেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোট ১ লাখ ১৯ হাজার ৪৬২ জন করোনায় আক্রান্ত এবং ৫ হাজার ৪৫২ জনের মৃত্যু হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনাভাইরাসে ৯১ হাজার ৬৯৯ জন আক্রান্ত এবং ৪ হাজার ৩৬৭ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকায় করোনাভাইরাসে মোট ১৯ হাজার ৬৭৪ জন আক্রান্ত হয়েছে এবং ১ হাজার ১৬ জন মারা গেছে। ওশেনিয়ায় করোনাভাইরাসে ৭ হাজার ৮৩৫ জন আক্রান্ত ও ৮৬ জনের মৃত্যু হয়েছে।