বাসস দেশ-১৮ : ৫০ লাখ রেশন কার্ড নিম্ন আয়ের মানুষের জন্য সহায়ক হবে : তথ্যমন্ত্রী

385

বাসস দেশ-১৮
তথ্যমন্ত্রী -রেশন কার্ড
৫০ লাখ রেশন কার্ড নিম্ন আয়ের মানুষের জন্য সহায়ক হবে : তথ্যমন্ত্রী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২০ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী ঘোষিত ৫০ লাখ রেশন কার্ড করোনায় কর্মহীন হয়ে পড়া নিম্নআয়ের জনগোষ্ঠীর জন্য একান্ত সহায়ক হবে।
শুক্রবার দুপুরে রাজধানীর মিন্টু রোডে সরকারি বাসভবনে সমসাময়িক বিষয়ে দেয়া বক্তব্যে তিনি বলেন, দেশবাসীকে করোনার করাল গ্রাস থেকে বাঁচাতে প্রধানমন্ত্রী যেমন তাদের ঘরে থাকতে বলেছেন, তেমনি তাদের জীবিকা নির্বাহের বিষয়েও বাস্তব পদক্ষেপ নিচ্ছেন।
শুধু বর্তমান পরিস্থিতিই নয়, ভবিষ্যত তিন বছরের আর্থসামাজিক প্রেক্ষাপটকে বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী নানামুখী সিদ্ধান্ত নিচ্ছেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে খেটে খাওয়া মানুষের জীবন-জীবিকাসহ সমগ্র দেশ ও অর্থনীতিকে বাঁচাতে সরকারের ১ লাখ কোটি টাকার বরাদ্দ এবং ৫০ লাখ রেশন কার্ড সেই বৃহৎ কর্মসূচিরই অংশ।
এছাড়াও বহু সামাজিক নিরাপত্তা কর্মসূচি চলমান উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, ৫০ লাখ নিম্নআয়ের পরিবারের জন্য মাসে পরিবার প্রতি ৩০ কেজি চাল ১০ টাকা কেজি দরে বছরে ৭ মাস দিচ্ছে সরকার যা মূলত আড়াই কোটি মানুষের অন্নসংস্থান করছে। বছর প্রতি সময় বাড়ানোরও চিন্তাও রয়েছে বলে জানান তিনি।
যে দলেরই হোক, ত্রাণে অনিয়মকারীর বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান তুলে ধরে মন্ত্রী বলেন, বাংলাদেশের ৭০ হাজারের বেশি স্থানীয় সরকারের প্রতিনিধিদের মধ্যে কিছু লোক অনিয়ম ঘটাচ্ছে। কিন্তু অনিয়মের একটি ঘটনাও আমাদের কাম্য নয। প্রধানমন্ত্রীর কঠোর হস্তে দমনের নির্দেশনায় ইতোমধ্যেই কয়েকজন শাস্তির আওতায় এসেছে, জানান হাছান মাহমুদ।
বাসস/সবি/কেসি/২১১৫/স্বব