ইউরোপে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৯০,০০০ ছাড়িয়েছে

305

প্যারিস, ১৬ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : ইউরোপের দেশগুলোতে মহামারি করোনাভাইরাসে ৯০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এ সংখ্যা বিশ্বের মোট মৃত্যুর ৬৫ শতাংশেরও বেশি। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার গ্রীনিচ মাস সময় ১০৩০ টায় এএফপি এ তথ্য জানায়।
মহাদেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১০ লাখ ৪৭ হাজার ২৭৯ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৯০ হাজার ১৮০ জনে দাঁড়ালো। বিশ্বের মহাদেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়েছে ইউরোপ মহাদেশে। বিশ্বব্যাপী এ ভাইরাসে মোট ১ লাখ ৩৭ হাজার ৪৯৯ জনের মৃত্যু হয়েছে ।
ইউরোপের ইতালিতে করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছে। দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৬৪৫ জনে। এর পর করোনাভাইরাসে যথাক্রমে স্পেনে ১৯ হাজার ১৩০ জন, ফ্রান্সে ১৭ হাজার ১৬৭ জন এবং ব্রিটেনে ১২ হাজার ৮৬৮ জন মারা গেছে।
বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ লাখ ৮৩ হাজার ৫৫১ জনে দাঁড়িয়েছে।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা কেবলমাত্র হাসপাতালে ভর্তি হয়েছে তারাই এ হিসাবের আওতায় পড়েছে। ফলে এ সংখ্যা আক্রান্তের প্রকৃত সংখ্যার কেবলমাত্র আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।
বিশ্বের বিভিন্ন দেশের সরকারি কর্তৃপক্ষ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে এএফপি সংগৃহীত উপাত্ত ব্যবহার করে এ পরিসংখ্যান তৈরি করা হয়।