বাসস বিদেশ-৮ : নিউইয়র্কে করোনায় মৃতদের হার্ট আইল্যান্ডে গণকবর দেয়া হচ্ছে

144

বাসস বিদেশ-৮
নিউইয়র্ক ভাইরাস মৃত্যু
নিউইয়র্কে করোনায় মৃতদের হার্ট আইল্যান্ডে গণকবর দেয়া হচ্ছে
নিউইয়র্ক, ১১ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক): করোনাভাইরাসে যে সকল মৃত ব্যক্তির দাফনের ব্যাপারে পরিবারের কেউ যোগাযোগ করেনি সে সব মৃতদেহ ভাড়াটে শ্রমিকদের মাধ্যমে নিউইয়র্কের একটি দ্বীপে গণকবর দেয়া হয়েছে। শুক্রবার কর্মকর্তারা এ কথা নিশ্চিত করেছেন।
হার্ট আইল্যান্ড আমেরিকার বৃহত্তম গণ কবরস্থান। এখানে ১০ লাখের বেশী মানুষ সমাধিস্থ করা হয়েছে। নিউইয়র্ক কতৃপক্ষ ১৫০ বছরের বেশী সময় ধরে অজ্ঞাত মৃতদেহ এখানে কবর দিয়ে আসছে। অজ্ঞাত পরিচয় এবং নিউইয়র্কে বসবাসকারী ব্যক্তি যাদের পরিবারের পক্ষে পারিবারিকভাবে মৃতব্যক্তিকে সমাহিত করার সক্ষমতা নেই তাদের এখানে কবর দেয়া হয়।
নগর সরকারের এক মুখপাত্র এএফপিকে বলেন, ‘করোনা মহামারির এই সংকটকালে এবং যারা কোভিড ১৯ আক্রান্ত হয়ে মারা যাবে, আসছে দিনগুলোতে এখানে তাদের কবর দেয়া হবে।’
নিউইয়র্ক টাইমস এক রিপোর্টে জানায়, গত মাসে করোনাভাইরাস সংকট শুরুর পর থেকে হার্ট আই ল্যান্ডে দিনে প্রায় ২৫টি মৃতদেহ কবর দেয়া হচ্ছে। মহামারি শুরুর আগে এই সংখ্যা ছিল সপ্তাহে ২৫টি।
আমেরিকায় করোনা মহামারির কেন্দ্রস্থল নিউইয়র্কে প্রায় ১,৬০,০০০ লোক করোনা আক্রান্ত হয়েছে, এই সংখ্যা ইউরোপের সবচেয়ে বেশী আক্রান্ত স্পেন ও ইতালিসহ বিশ্বের যে কোন দেশের চেয়ে বেশী।
নিউইয়র্ক রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ৭,৮৪৪ জন, যা গোটা আমেরিকায় মৃতের সংখ্যার প্রায় অর্ধেক।
ব্যক্তিমালিকানাধীন জমি কিনে নিয়ে ১৮৬৯ সালে হার্ট আইল্যান্ডে অজ্ঞাত ও অভিবাসীদের এখানে কবর দেয়া শুরু হয়। এখানে কবরে কোন গ্রেভস্টোন থাকে না, স্থানটি চিহ্নিত করতে কেবল সাদা ছোট মার্কার থাকে।বছরে আনুমানিক ১২০০ লোকের মৃতদেহ এখানে কবর দেয়া হয়।
বাসস/এএফপি/অনু এমএবি/২০৫৫/স্বব