কর্মহীন শ্রমিক, দুস্থ, অসহায় ও প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়াতে সমাজসেবার নানা কর্মসূচি

255

ঢাকা, ৩ এপ্রিল, ২০২০ (বাসস) : দেশের দুস্থ, অসহায়, প্রতিবন্ধী এবং কর্মহীন শ্রমিকদের পাশে দাঁড়াতে সমাজসেবা অধিদফতর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
সমাজসেবা অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুস্থ, অসহায়, প্রতিবন্ধী ব্যক্তি, পথশিশু, কর্মহীন শ্রমিক পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে।
এ লক্ষ্যে প্রতিদিন রাজধানী ঢাকার ৫০০ পরিবারকে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি পেয়াজ, আধালিটার সয়াবিন তেল ও একটি সাবান প্রদান করা হচ্ছে। গত ২৮ মার্চ হতে এ কার্যক্রম চলছে। খুব শিগগিরই এ কার্যক্রম জেলা ও উপজেলা সমাজসেবা কার্যালয়সমূহের মাধ্যমে দেশব্যাপী সম্প্রসারণ করা হবে।
আজ সমাজসেবা অধিদফতরে সভাকক্ষে দেশের করোনা দূর্যোগ মোকাবেলায় চলমান খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমের কর্মকৌশল নির্ধারণ বিষয়ক ও করণীয় বিষয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম।
সমাজসেবা অধিদফতরের পরিচালকবৃন্দ ও বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হচ্ছে-খাদ্যসামগ্রী সহায়তা গ্রহণে অনেক অসহায় মানুষের ব্যক্তিসম্মান বিবেচনায় তালিকা প্রণয়ন করে ঘরে ঘরে পৌঁছে দেয়া এবং এ কাজে স্থানীয় জনপ্রতিধিদের সাথে সমন্বয় করা হবে।
ঢাকা শহরের রাস্তায় রাত কাটানো বাস্তহীন মানুষদের করোনা ঝুঁকি হ্রাস ও আবাসন সহায়তা প্রদানের লক্ষ্যে সরকারি আশ্রয় কেন্দ্রসমূহে তাদের জন্য নিরাপদ হবে।সে বিবেচনায় সমাজসেবা অধিদফতর, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সহায়তায় রাস্তায় বসবাসরত গৃহহীনদের সরকারি আশ্রয় কেন্দ্রসমূহে স্থানান্তর করা হচ্ছে।
ইতোমধ্যে ১৯ জন গৃহহীন মানুষকে মিরপুরে সরকারি আশ্রয় কেন্দ্রে, স্থানান্তর করা হয়েছে। এ কার্যক্রমও অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।