বাসস দেশ-১৬ : মহিলা পরিষদের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

230

বাসস দেশ-১৬
মহিলা পরিষদ- প্রতিষ্ঠা বার্ষিকী
মহিলা পরিষদের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল
ঢাকা, ৩ এপ্রিল, ২০২০ (বাসস) : স্বেচ্ছাসেবী নারী সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী কাল।
‘সমতার সংগ্রামে চলি সবাই মিলে একসাথে’Ñএই শ্লোগানকে সামনে নিয়ে তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত নানা কর্মসূচির মধ্য দিয়ে ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনের কথা থাকলেও বিশ^ব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সাংগঠনিকভাবে সকল কর্মসূচি স্থগিত করতে হয়েছে।
প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ সংঠনের এক বিবৃতিতে সারা বিশে^র মতো বাংলাদেশেও এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় মহিলা পরিষদের পক্ষ থেকে দেশবাসীর নিরাপদ ও সুস্থ জীবন কামনা করা হয়।
এতে বলা হয় , নারীর অধিকার মানবাধিকার,নারী নির্যাতন মানবাধিকার লঙ্ঘনÑএই গভীর বিশ্বাসকে ধারণ করে এই সংগঠন নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি এ দেশের সকল প্রগতিশীল, গণতান্ত্রিক আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।
দেশের জনগণের যে কোনো সংকটে, দুর্দিনে, খরা, বন্যায় আর্ত মানবতার ডাকে বাংলাদেশ মহিলা পরিষদ জনগণের পাশে দাঁড়িয়েছে। অর্জন করেছে সকল স্তরের মানুষের আস্থা।
আজকে বাংলাদেশে নারীর অগ্রযাত্রার যে ধারা সূচিত হয়েছে তা জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে দৃশ্যমান। এর পিছনে সক্রিয় রয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের অর্ধ শতকব্যাপী নিরলস ধারাবাহিক আন্দোলন-সংগ্রাম।
বিবৃতিতে বলা হয় ,“ আমরা বিশ্বাস করি, নারী-পুরুষের সম্মিলিত অভিযাত্রার মধ্য দিয়ে গড়ে উঠবে একটি গণতান্ত্রিক সমতাপূর্ণ মানবিক বাংলাদেশ। কাউকে পিছনে ফেলে নয়, একটি শান্তিপূর্ণ মানবিক বিশ্ব গড়ার জন্য সকলকে উন্নয়ন অগ্রযাত্রায় যুক্ত করতে হবে।”
তরুণ প্রজন্মসহ সুবিধাবঞ্চিত, দলিতনারী, তৃতীয় লিঙ্গ, প্রতিবন্ধী নারী, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল নারীকে সম্পৃক্ত করে সমতার সংগ্রামে সবাই মিলে এক সাথে নারীর মানবাধিকার প্রতিষ্ঠার আন্দোলন গড়ে তোলার শপথ ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অঙ্গীকার।
বাসস/সবি/কেসি/১৯৩৩/স্বব