সাবেক ভূমিমন্ত্রী ডিলুর দাফন সম্পন্ন

341

ঢাকা, ২ এপ্রিল, ২০২০ (বাসস): বর্ষীয়ান রাজনীতিবিদ, পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি, সংসদ সদস্য, সাবেক ভূমিমন্ত্রী মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ ডিলুর দাফন সম্পন্ন হয়েছে।
দুই দফা জানাজা শেষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ঈশ্বরদী উপজেলার লক্ষীকুন্ডা গ্রামের পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তার মরদেহ দাফন করা হয়।
এর আগে বিকেল ৪টায় ঢাকা থেকে ঈশ্বরদী শহরের বাসভবনে বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ ডিলুর মরদেহ এসে পৌঁছলে সেখানে আগে থেকে উপস্থিত শত শত নেতাকর্মী অশ্রুসিক্ত হয়ে পড়েন।
শামসুর রহমান শরীফের প্রথম জানাজা ঈশ্বরদী পৌর শহরের আলীবর্দী সড়কের নিজ বাসভবনের সামনে অনুষ্ঠিত হয়। সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হান ও থানার ওসি বাহাউদ্দিন ফারুকীর নেতৃত্বে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।
এ সময় পাবনার জেলা প্রশাসক কবির মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হানসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শামসুর রহমান শরীফ ডিলু ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী ৪ ছেলে ৫ মেয়ে নাতী-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা ১৯৪০ সালের ১০ মার্চ পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর শানিকদিয়ায়, মাতুলালয়ে মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম লুৎফর রহমান। তার পৈতৃক নিবাস ঈশ্বরদী উপজেলার লক্ষীকুন্ডা ইউনিয়নে।
শামসুর রহমান শরীফ ডিলু শৈশবে ঈশ্বরদীর লক্ষীকুন্ডা ইউনিয়নে প্রাইমারি স্কুল ও পাকুড়িয়া মিলড ইংলিশ স্কুলে পড়াশোনা করে পাবনা জেলা স্কুলে ভর্তি হন। পাবনা জেলা স্কুল থেকে ১৯৫৭ সালে ম্যাট্রিক পাস করেন। ১৯৬০ সালে ইন্টারমিডিয়েট এবং ১৯৬২ সালে তিনি গ্রাজুয়েশন সম্পন্ন করেন।
পাবনা জেলা আওয়ামী লীগ সভাপতি শামসুর রহমান শরীফ ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে পরপর পাঁচবার তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হলে ২০১৪ সালের ১২ জানুয়ারি বাংলাদেশ সরকার এর ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।