খুলনা বিভাগে নবাগত ৩০১ জন প্রবাসী হোম-কোয়ারেন্টিনে

350

খুলনা, ২৮ মার্চ, ২০২০ (বাসস) : করোনাভাইরাসের (কোভিড-১৯) সামাজিক সংক্রমণ রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর নজরদারিতে খুলনা বিভাগে গত ২৪ ঘন্টায় নবাগত মোট ৩০১ জন প্রবাসী বাংলাদেশীকে হোম-কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
সশস্ত্র বাহিনীর সহায়তার পাশাপাশি সরকারি কর্তৃপক্ষ, স্বায়ত্তশাসিত সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, রাজনৈতিক নেতা এবং জনপ্রতিনিধিরা করোনাভাইরাস বিস্তার রোধে এই কার্যক্রম পরিচালনা করছে।
বাসস-এর সঙ্গে আলাপকালে, খুলনা বিভাগের স্বাস্থ্য সেবা অধিদফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. ফেরদৌসী আক্তার জানান, গত ৩০ ঘন্টা খুলনা বিভাগের অন্তর্ভুক্ত ১০টি জেলায় মোট ৩০১ জন প্রবাসীকে হোম-কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
বিভাগের জেলাগুলোতে গত ২৪ ঘন্টায় হোম-কোয়ারেন্টিনে রাখা ৩০১ জন প্রবাসীর মধ্যে- ১৯ জন খুলনায়, বাগেরহাটে ১৫, সাতক্ষীরায় ১০৬, যশোরে ১০১, ঝিনাইদহে ২৭, মাগুরায় ৩, নড়াইলে ৬, কুষ্টিয়ায় ৭ এবং চুয়াডাঙ্গায় ৪ এবং ১৩ জন মেহেরপুরে।
তিনি বলেন, ‘খুলনা বিভাগে এখন পর্যন্ত মোট ১০,৪৮৪ জন প্রবাসীকে বাড়িতে কোয়ারেন্টিন করা হয়েছে। এর মধ্যে ১৪ দিনের জন্য বাড়িতে কোয়ারেন্টিনে থাকার পরে করোনা ভাইরাসের লক্ষণ না থাকায় ৯৯৪ জনকে গত ২৪ ঘণ্টায় ছাড়পত্র দেওয়া হয়েছে।’
বিভাগের বিভিন্ন জেলার মধ্যে মোট হোম-কোয়ারান্টিনে রাখা প্রবাসীদের মধ্যে খুলনায় ১,৭২৫, বাগেরহাটে ১,৩৪২, সাতক্ষীরায় ২,১৫৭, যশোরে ২,১৩০, ঝিনাইদহে ৯৪২, মাগুরায় ৩৮৮, নড়াইলে ৩৬১, কুষ্টিয়ায় ৬৪৮, চুয়াডাঙ্গায় ৩৩২ এবং ৪৫৯ মেহেরপুর জন।
খুলনা সিটি কর্পোরেশন, খুলনা মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ ও অন্যান্য সংগঠন, রাজনৈতিক নেতা-কর্মী ও জনপ্রতিনিধিরা করোনাভাইরাস বিস্তার সংক্রমণ রোধে কাজ করছেন।
এই কার্যক্রমের মধ্যে বিভাগে কোভিড-১৯ বিস্তার রোধে লিফলেট, মাস্ক, যানবাহন, রিকশা, অটোরিকশা, রাস্তা, পাবলিক প্লেসে অ্যান্টিবায়োটিক স্প্রে করা, হাত ধোওয়া ও পরিচ্ছন্নতা অভিযান অন্তর্ভুক্ত রয়েছে।
খুলনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহায়তায় খুলনা সিটি কর্পোরেশন, খুলনা মেট্রোপলিটন পুলিশ রাস্তায় ও পার্শ্ববর্তী অঞ্চলে অ্যান্টিভাইরাস স্প্রে করছে এবং নগরীর স্বাস্থ্যসেবাকারীদের মধ্যে ভাইরাস প্রতিরোধী অ্যাপ্রোন বিতরণ করা হচ্ছে।
এদিকে, বাংলাদেশ নেভি খুলনা জোন উপকূলীয় জেলাগুলোতে টহল জোরদার করেছে বলে আইএসপিআর জানিয়েছে।
আইএসপিআর জানায়, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় নৌবাহিনী প্রবাসীদের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কোয়ারেন্টিন বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি দরিদ্র মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করেছে।
খুলনা বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, খুলনা বিভাগ জুড়ে কোভিড-১৯ রোধে সামাজিক দূরত্ব এবং প্রবাসীদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী টহল দিচ্ছে।