বাসস বিদেশ-৬ : টেলিফোনে কথা বললেন সিরিয়ার আসাদ ও আবুধাবির যুবরাজ

116

বাসস বিদেশ-৬
ভাইরাস-সিরিয়া-ইউএই-কূটনীতি
টেলিফোনে কথা বললেন সিরিয়ার আসাদ ও আবুধাবির যুবরাজ
দামেস্ক, ২৮ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান শুক্রবার টেলিফোনে কথা বলেছেন। ২০১১ সালে সিরিয়া যুদ্ধ শুরুর পর থেকে এই প্রথম তারা টেলিফোনে কথা বললেন। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এ কথা জানান। খবর এএফপি’র।
সিরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ পরিবেশিত খবরে বলা হয়, প্রেসিডেন্ট আসাদ ও আবুধাবীর যুবরাজ টেলিফোনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রভাব নিয়ে কথা বলেন।
এসএএনএ জানায়, যুবরাজ আসাদকে আশ্বাস দেন যে এই নজিরবিহীন অবস্থা চলাকালে সিরিয়ার জনগণের প্রতি ইউএই’র সমর্থন রয়েছে। আবুধাবীর সরকারি বার্তা সংস্থাও এই দুই নেতার টেলিফোনে আলোচনা হওয়ার কথা জানিয়েছে।
যুবরাজ মোহাম্মদ টুইটার বার্তায় বলেন,‘আমি করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে সিরিয়ার প্রেসিডেন্টের সাথে আলোচনা করেছি। আমি তাকে ইউএই’র সমর্থনের আশ্বাস দিয়েছি এবং সিরিয়ার জনগণকে সহায়তার ব্যাপারে ইউএই’র আগ্রহের কথা ব্যক্ত করেছি।’
তিনি আরও বলেন, ‘এধরনের দুর্যোগের ক্ষেত্রে আমরা সবসময় সিরিয়ার জনগণের পাশে থাকবো।’
কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার সাত বছর পর ইউএই ২০১৮ সালে দামেস্কে পুনরায় তাদের দূতাবাস চালু করে। রবিবার পর্যন্ত সিরিয়ায় পাঁচ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
বাসস/এমএজেড/১৫০০/এমএবি