করোনা ভাইরাস প্রতিরোধে প্রচারণায় কমিউনিটি রেডিও

1030

ঢাকা, ২৫ মার্চ, ২০২০(বাসস) : দেশের গ্রামীন জনগোষ্ঠীকে সচেতন করে করোনাভাইরাস প্রতিরোধে কমিউনিটি রেডিওগুলো একযোগে বিরতিহীনভাবে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করছে।
স্বাস্থ্য অধিদপ্তরের প্রকাশিত কভিড-১৯: মোকাবেলায় জাতীয় প্রস্তুতি পরিকল্পনা এবং এ বিষয়ে গঠিত জাতীয় সমন্বয় কমিটির সঙ্গে সমন্বয় করে কৌশলগত প্রস্তুতি ও এ দুর্যোগ মোকাবেলায় করণীয় সম্পর্কে তথ্য সংগ্রহ করে অনুষ্ঠান নির্মাণের দিক-নির্দেশনাসহ সম্প্রচাররত কমিউনিটি রেডিও স্টেশনগুলোতে প্রেরণ করছে।
দেশের ১৬টি কমিউনিটি রেড়িও এই সকল তথ্যের উপর ভিত্তি করে করোনাভাইরাস প্রতিরোধমূলক অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচার করছে। করোনা ভাইরাস নিয়ে কমিউনিটি রেডিওগুলো সম্মিলিতভাবে প্রতিদিন গড়ে প্রায় ৪০ ঘন্টা অনুষ্ঠান সম্প্রচার করছে।
করোনা ভাইরাস কি, কেন ছড়ায়, কিভাবে ছড়ায়, রোগীর লক্ষণ, চিকিৎসা এবং প্রতিরোধে করণীয় সম্পর্কে জনসাধারণকে সচেতন করে তুলতে নানা ধরনের অনুষ্ঠান সম্প্রচার করছে রেডিওগুলো । এছাড়াও পাবলিক সার্ভিস অ্যানাউন্সমেন্ট (পিএসএ), কথিকা, স্পট, জিঙ্গেল, নাটিকা, আলোচনা, বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ও সাক্ষাতকার ভিত্তিক অনুষ্ঠান প্রচার করে আসছে।
এ সকল অনুষ্ঠানে মরণঘাতি এই ভাইরাসের সংক্রমণ কিভাবে ছড়ায়, সংক্রমণের সাধারণ লক্ষণসমূহ এবং প্রতিরোধে করণীয় সম্পর্কে নানাবিধ তথ্য ও পরামর্শ প্রদান করা করা হচ্ছে।
কমিউনিটি রেডিওগুলোতে নিয়মিত করোনা ভাইরাস প্রতিরোধে কি কি করণীয় সে সংক্রান্ত অনুষ্ঠান সম্প্রচারে গ্রামীণ জনপদে যে আতঙ্ক সৃষ্টি হয়েছিলো তা কমতে শুরু করেছে।
শ্রোতারা ফোন কল এবং ক্ষুদে বার্তা পাঠানোর মাধ্যমে সরাসরি সম্প্রচারিত বিভিন্ন অনুষ্ঠানের সময় বিভিন্ন তথ্য সম্পর্কে প্রশ্ন করে উত্তর জানতে পারছে, পাশাপাশি কভিড-১৯: ফোকাল পারসনরা স্থানীয়দের এই ভাইরাস প্রতিরোধ কমিটির বিভিন্ন তথ্য ও নির্দেশনা সংগ্রহ করে সম্প্রচার করছে। এতে সরকারী ও বেসরকারী সংগঠনগুলোর সঙ্গে একটি জোরালো সমন্বয় গড়ে উঠেছে। স্বাভাবিক অবস্থা ফিরে না আসা পর্যন্ত এই সচেতনতামূলক সম্প্রচার কার্যক্রম অব্যাহত থাকবে।
বিএনএনআরসি কেন্দ্রীয়ভাবে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ ও সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষনা ইনস্টিটিউট (আইইডিসিআর), ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে প্রাপ্ত কোভিড-১৯: কৌশলগত প্রস্তুতি ও এই দুর্যোগ মোকাবেলায় করণীয় সম্পর্কে তথ্য সংগ্রহ করে অনুষ্ঠান নির্মানের দিক-নির্দেশনাসহ সম্প্রচাররত কমিউনিটি রেডিও স্টেশনগুলোতে প্রেরণ করছে।
দেশের ১৬টি কমিউনিটি রেডিও হলো, রেডিও পদ্মা ৯৯.২এফএম, রেডিও নলতা ৯৯.২এফএম, লোকবেতার ৯৯.২এফএম, রেডিও পল্লীকন্ঠ ৯৯.২এফএম, রেডিও সাগরগিরি ৯৯.২এফএম, রেডিও মহানন্দা ৯৮.৮এফএম, রেডিও মুক্তি ৯৯.২এফএম, রেডিও চিলমারী ৯৯.২এফএম, রেডিও ঝিনুক ৯৯.২এফএম, কৃষি রেডিও ৯৮.৮এফএম, রেডিও নাফ ৯৯.২এফএম, রেডিও বিক্রমপুর ৯৯.২এফএম, রেডিও মেঘনা ৯৯.০ এফএম , রেডিও সাগরদ্বীপ ৯৯.২এফএম, রেডিও সারাবেলা ৯৮.৮এফএম, রেডিও বড়াল ৯৯.০ এফএম।