বাসস রাষ্ট্রপতি-২ : সংবিধান মেনে পেশাদারিত্বের সাথে জনগণকে সেবা প্রদান করুন: র‌্যাব সদস্যদের প্রতি রাষ্ট্রপতি

144

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-বাণী
সংবিধান মেনে পেশাদারিত্বের সাথে জনগণকে সেবা প্রদান করুন: র‌্যাব সদস্যদের প্রতি রাষ্ট্রপতি
ঢাকা, ২৫ মার্চ, ২০২০ (বাসস): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের সংবিধান মেনে সততা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে জনগণকে সেবা প্রদান করার জন্য র‌্যাব সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি ‘র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব)’ ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।
রাষ্ট্রপতি বলেন, ‘র‌্যাবের সকল সদস্য দেশের সংবিধান এবং প্রচলিত আইন ও বিধি মোতাবেক মৌলিক অধিকার ও গণতন্ত্রকে সমুন্নত রেখে সততা, নিষ্ঠা, কর্মদক্ষতা ও পেশাদারিত্বের সাথে জনগণকে সেবা প্রদান করবে-এটাই সকলের প্রত্যাশা।’
আগামীকাল বৃহস্পতিবার (২৬ মার্চ) ‘র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ র‌্যাবের সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
তিনি বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন জন্মলগ্ন থেকে পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সাথে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, জনমানুষের নিরাপত্তা বিধান ও সুরক্ষা নিশ্চিতকরণে প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে।
রাষ্ট্রপতি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষায় জনগণের আস্থা ও নির্ভরতার প্রতীক হিসেবে এ বাহিনী (র‌্যাব) ইতোমধ্যে জনমনে সুদৃঢ় অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে। তিনি বলেন, ‘আমি বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষায় আত্মোৎসর্গকারী র‌্যাবের বীর সদস্যদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি’।
বিশ্বব্যাপী বাংলাদেশ আজ উন্নয়নের এক অপার বিস্ময়-একথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, পরিবর্তনশীল বিশ্ব- প্রেক্ষাপটের সাথে তাল মিলিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে সরকার রূপকল্প ২০২১, ২০৪১ সহ নানামুখী দূরদর্শী পরিকল্পনা গ্রহণ করেছে।
তিনি বলেন, এ সকল উন্নয়ন পরিকল্পনার সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার অন্যতম পূর্বশর্ত হলো কার্যকর আইন-শৃঙ্খলা ও জননিরাপত্তা নিশ্চিত করা।
রাষ্ট্রপতি বলেন, দেশব্যাপী মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা, সন্ত্রাসী ও গুরুতর অপরাধীদের গ্রেফতার, জঙ্গী ও চরমপন্থীদের মূলোৎপাটন, অবৈধ অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার, দুর্নীতিবিরোধী অভিযানসহ সামাজিক ও নৈতিক অবক্ষয় প্রতিরোধে গৃহীত নানা পদক্ষেপের মাধ্যমে র‌্যাব ইতোমধ্যে অভাবনীয় সাফল্য ও সুনাম অর্জন করেছে।
সুন্দরবনে জলদস্যু বিরোধী অভিযান এবং আত্মসমর্পণকারী জলদস্যুদের পুনর্বাসনের মাধ্যমে র‌্যাব উপকূলীয় এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ ও মানুষের জীবন-জীবিকার নিরাপত্তা বিধানে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে তিনি উল্লেখ করেন।
রাষ্ট্রপতি বলেন, প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে অপরাধীরাও তাদের অপরাধ সংগঠনের ধরণ ও কৌশলে পরিবর্তন এনেছে। এসব অপরাধ মোকাবিলায় র‌্যাব সদস্যদেরও আধুনিক প্রযুক্তির ব্যবহারে দক্ষ হতে হবে।
তিনি র‌্যাবের উত্তরোত্তর সমৃদ্ধি ও সফলতা কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৭৫০/-শআ