বাসস প্রধানমন্ত্রী-১ : আগাম সতর্কীকরণ ব্যবস্থায় বাংলাদেশ আন্তর্জাতিকভাবে সুনাম অর্জন করেছে : প্রধানমন্ত্রী

145

বাসস প্রধানমন্ত্রী-১
শেখ হাসিনা – বাণী
আগাম সতর্কীকরণ ব্যবস্থায় বাংলাদেশ আন্তর্জাতিকভাবে সুনাম অর্জন করেছে : প্রধানমন্ত্রী
ঢাকা, ২২ মার্চ ,২০২০ (বাসস ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকারের সময়ে জলবায়ু পরিবর্তন ও এর বিরূপ প্রভাব মোকাবিলায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নির্ভরযোগ্য আবহাওয়া এবং জলবায়ুর পূর্বাভাস প্রদানের ক্ষেত্রে আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।
দৈনন্দিন আবহাওয়া বার্তা জনসাধারণের নিকট পৌঁছে দিতে বিএমডি অ্যাপস্ চালু করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগাম সতর্কীকরণ ব্যবস্থা প্রদানে বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ইতোমধ্যে সুনাম অর্জন করেছে।
প্রধানমন্ত্রী আগামীকাল ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে একথা বলেন।
“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ পালিত হবে।
দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হিসেবে ‘জলবায়ু ও পানি’ নির্বাচন করা যথোপযুক্ত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর উন্নত প্রযুক্তি ব্যবহার করে দশ দিনের আগাম পূর্বাভাস প্রদান করে কৃষিখাতে আর্থিক ক্ষয়ক্ষতি কমিয়ে অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে।
তিনি বলেন, আবহাওয়ার তথ্য-উপাত্ত বিশ্লেষণ সংক্রান্ত বৈজ্ঞানিক মডেল পরিচালনার জন্য উচ্চক্ষমতাসম্পন্ন ক্লাস্টার কম্পিউটার ব্যবহার ও স্যাটেলাইট উপাত্ত পর্যবেক্ষণের মাধ্যমে সামুদ্রিক ঘূর্ণিঝড়ের সঠিক গতিপথ ও তীব্রতা নির্ণয়ে সফল হয়েছে।
শেখ হাসিনা বলেন, আগাম পূর্বাভাস গ্রহণে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় উপকূলীয় অঞ্চলের প্রাণহানির ঘটনা এক সংখ্যায় নেমে এসেছে এবং জনপদের সম্পদের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস পেয়েছে।
প্রধানমন্ত্রী ‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২০’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/কেসি/১৮৪০/অমি