বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ : প্রধানমন্ত্রী

850

ঢাকা, ১৩ জুলাই, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। ধর্মীয় উৎসব মানবিক উদারতা এবং পারস্পরিক সম্প্রীতি ও ঐক্যের বন্ধন প্রসারের শিক্ষা দেয়।
১৪ জুলাই শুভ রথযাত্রা উৎসব উপলক্ষে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী আজ একথা বলেছেন। তিনি এ উপলক্ষে দেশের সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেন, এ রথযাত্রা উৎসব জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক আস্থা ও সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে ভূমিকা রাখবে।
তিনি বলেন, আবহমানকাল থেকে বিভিন্ন ধর্মের অনুসারীগণ পাশাপাশি বসবাস করে সৌহার্দ্য ও সম্প্রীতির অনুপম দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। এদেশের সকল মানুষ নিজ-নিজ ধর্ম ও ধর্মীয় উৎসব স্বাধীনভাবে পালন করছে।
‘রথযাত্রা’ সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইস্কন বাংলাদেশে এ রথযাত্রা উৎসব সফল করতে ধারাবাহিকভাবে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করছে।
শেখ হাসিনা বলেন, “শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা-২০১৮ উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) একটি ক্রোড়পত্র প্রকাশ করছে জেনে আমি আনন্দিত।’
প্রধানমন্ত্রী রথযাত্রা উৎসব ২০১৮ -এর সার্বিক সাফল্য কামনা করেন।