বাসস রাষ্ট্রপতি-২ : টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে হবে : রাষ্ট্রপতি

226

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-বাণী
টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে হবে : রাষ্ট্রপতি
ঢাকা, ২১ মার্চ, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, ‘জলবায়ুর পরিবর্তনের অনিবার্য পরিণতি হিসেবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি, খরা, অতিবৃষ্টি, বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের প্রকোপ ক্রমশ বাড়ছে। এ পরিস্থিতিতে ক্রমবর্ধমান পানির চাহিদা যেন কোনোভাবেই পরিবেশের ভারসাম্য ব্যাহত না করে, সেদিকে আমাদের দৃষ্টি রাখতে হবে। আমি প্রত্যাশা করি টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সক্ষম হবে।’
রাষ্ট্রপতি ‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষে আজ এক বাণীতে এসব কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও পানি সম্পদ মন্ত্রণালয় আগামীকাল রোববার ‘বিশ্ব পানি দিবস’ পালন করবে জেনে সন্তোষ প্রকাশ করে তিনি এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন,‘বিশ্ব¦ পানি দিবসের’ এবারের প্রতিপাদ্য ‘পানি ও জলবায়ু পরিবর্তন’ অত্যন্ত সময়োপযোগি হয়েছে।
আবদুল হামিদ বলেন, জীবনের সাথে পানির রয়েছে নিবিড় যোগসূত্র। কারণ পানি ব্যবস্থাপনার ওপর খাদ্য নিরাপত্তা অনেকাংশে নির্ভরশীল।
কৃষিপ্রধান বাংলাদেশে ফসল উৎপাদনের জন্য সেচ-কাজে পর্যাপ্ত পানি প্রাপ্তির নিশ্চয়তার কোনো বিকল্প নেই উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন,কৃষিসহ দৈনন্দিন বিভিন্ন ক্ষেত্রে ভূ-গর্ভস্থ পানি ব্যবহার দিন দিন বৃদ্ধি পাওয়ায় ভূ-গর্ভস্থ পানির স্তর ক্রমশ: নেমে যাচ্ছে।
তিনি বলেন,ভূ-উপরিস্থ পানির অপ্রতুলতার কারণে ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থ পানির সমন্বিত ও সুষ্ঠু ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার ভূ-গর্ভস্থ পানির বিদ্যমান পরিস্থিতির যৌক্তিক উন্নয়ন এবং নিয়মিতভাবে ঘাটতি পূরণে ভূ-উপরিস্থ পানির ধারণক্ষমতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করেছে। নদী এবং খাল পুনঃখননের পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণের জন্য প্রাকৃতিক জলাধারসমূহের রক্ষণাবেক্ষণসহ নতুন জলাধার ও অবকাঠামো নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, তিনি বিশ্বাস করেন,সঠিক পানি ব্যবস্থাপনায় সরকারের সকল উন্নয়ন কার্যক্রম ইতিবাচক ভূমিকা রাখবে।
পানির সাথে জলবায়ুর রয়েছে নিবিড় সম্পর্ক এ কথা উল্লেখ করে তিনি বলেন, গৃহস্থালি, কল-কারখানা, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে পানির ব্যবহারে পরিবেশের ভারসাম্য রক্ষার ওপরও গুরুত্ব দিতে হবে। রাষ্ট্রপতি ‘বিশ্ব পানি দিবস-২০২০’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৯০৫/কেজিএ