বাজার তদারকি অভিযানে সারাদেশে ১২৮টি প্রতিষ্ঠানকে জরিমানা

425

ঢাকা, ১৯ মার্চ, ২০২০ (বাসস) : রাজধানী ঢাকাসহ সারাদেশে বাজার তদারকি অভিযান জোরদার করা হয়েছে।
দেশের বিভিন্ন স্থানে বাজার তদারকি অভিযান চালিয়ে মূল্যবৃদ্ধিসহ নানা অপরাধে ১২৮টি প্রতিষ্ঠানকে প্রায় ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বুধবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৬০ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, ফরিদপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, নেত্রকোণা, মুন্সীগঞ্জ, নরসিংদী, শেরপুর, ময়মনসিংহ, শরীয়তপুর, নোয়াখালী, কুমিল্ল¬া, চাঁদপুর, ফেনী, কক্সবাজার, রাজশাহী, নাটোর, পাবনা, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, ঝিনাইদহ, যশোর, বাগেরহাট, চুয়াডাঙ্গা, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা, রংপুর, পঞ্চগড়, কুষ্টিয়া ও গাইবান্ধায় অভিযান পরিচালনা করা হয়।
এ সময় ৬০টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ৪টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১২৮টি প্রতিষ্ঠানকে জরিমানা করে মোট ৪ লাখ ৭১ হাজার টাকা আদায় করা হয়।
সংশি¬ষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পফ্লেট বিতরণ করা হয়েছে।
এ সময় বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে সম্মানিত ক্রেতা অথবা ভোক্তা সাধারণকে প্রয়োজনের অতিরিক্ত নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয় অথবা সংগ্রহ না করার জন্য অনুরোধ জানিয়ে হ্যান্ডমাইকে ঘোষণা দেয়া হয়। একইসাথে পাইকারি ব্যবসায়ী এবং খুচরা ব্যবসায়ীদেরকেও গ্রহণযোগ্য মূল্যে পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য অনুরোধ করা হয়।