রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করলেন পরিকল্পনা মন্ত্রী মান্নান

509

ঢাকা, ১৩ মার্চ, ২০২০ (বাসস) : পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুরে অবস্থিত ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প’ পরিদর্শন করেছেন।
আজ এক তথ্য বিরণীতে বলা হয়, পরিদর্শনকালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, এটমস্ট্রয় এক্সপোর্টের প্রধান প্রকৌশলী ইউ এম কশেলেভ এবং উপ প্রকল্প পরিচালক মো. হাছিনুর রহমান উপস্থিত ছিলেন।
পরে মন্ত্রী এম.এ. মান্নান প্রকল্পের ভৌত কাজের অগ্রগতি, কুলিং সিস্টেমের জন্য যন্ত্রপাতি স্থাপন, কুলিং প্ল্যান্ট, ইউরেনিয়াম প্ল্যান্টের নির্মাণ কাজের অগ্রগতি ঘুরে দেখেন এবং প্রকল্পের সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন।
এর আগে মন্ত্রী প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। মতবিনিময়কালে প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এটমস্ট্রয় এক্সপোর্টের পরিচালক আই. এ. টুপিলভ।
অগ্রগতি প্রতিবেদনে বলা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুইটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এ বিদ্যুৎ প্রকল্পের কাজ ২০১৫ থেকে ২০২৫ সালের মধ্যে সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। প্রকল্পের দুইটি ইউনিটের কাজ সম্পূর্ণ বাস্তবায়ন করতে রিয়েক্টর ভেসেল, স্টিম জেনারেটর, পোলার ক্রেন এবং টারবাইন এই মূল যন্ত্রপাতিগুলো স্থাপন করতে হবে। এগুলো ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে স্থাপনের কাজ সম্পন্ন হবে। সেই হিসেবে ২০২৪ সালের মধ্যে ১ম ইউনিট এবং ২০২৫ সালে ২য় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।
পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। সরকার এ প্রকল্পে কোনো বিলম্ব চায় না। কোনো সমস্যা দেখা দিলে সরকারকে দ্রুত জানানোর জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।