বাসস দেশ-৪০ : করোনাভাইরাস : মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশী কর্মীদের ভিসার মেয়াদ বাড়াবে

139

বাসস দেশ-৪০
করোনা-মধ্যপ্রাচ্য
করোনাভাইরাস : মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশী কর্মীদের ভিসার মেয়াদ বাড়াবে
ঢাকা, ১২ মার্চ, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে বহিরাগতদের প্রবেশে বিধিনিষেধ আরোপ করা মধ্য প্রাচ্যের দেশগুলো বাংলাদেশী শ্রমিকদের ভিসার মেয়াদ বাড়ানোর আশ্বাস দিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী আজ সন্ধ্যায় এখানে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সৌদি আরব, কাতার, ইরাক, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত- মধ্যপ্রাচ্যের এই পাঁচটি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে জানান, ‘মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বাংলাদেশী শ্রমিকদের ভিসার মেয়াদ বাড়ানো হবে।’
করোনা ভাইরাসের কারণে ছুটিতে বাড়ি আসা অনেক বাংলাদেশি শ্রমিক কার্যত আটকা পড়েছে। এদিকে বিধিনিষেধের কারণে বেশ কয়েকজন শ্রমিক ভিসা থাকা সত্ত্বেও তাদের নতুন চাকরিতে যোগদান করতে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে যেতে পারেনি।
মোমেন বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রবেশের জন্য বাংলাদেশী শ্রমিকদের করোনাভাইরাস-মুক্ত মেডিকেল সার্টিফিকেট দরকার হবে না।
পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের এই মুহূর্তে দেশে না আসার অনুরোধ জানিয়ে বলেন, ‘আপনার এখন যে যে দেশে আছেন, সেদেশে থাকুন এবং সংশ্লিষ্ট দেশের আইন-কানুন মেনে চলুন।’
তিনি বলেন, যদি আপনার কোনও সমস্যার মুখোমুখি হন, তাহলে বাংলাদেশ মিশনের সাথে যোগাযোগ করুন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, স্বাস্থ্য এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিবগণ এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর পরিচালক ডা. মিরজাদি সেব্রিনা ফ্লোরা ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।
বাসস/টিএ/অনুবাদ-এইচএন/২৩২৫/এবিএইচ