বাসস ক্রীড়া-১৪ : ধাওয়ান-হার্ডিক-ভুবেনশ্বর ফিরলেন; পারলেন না রোহিত

212

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-ভারত দল
ধাওয়ান-হার্ডিক-ভুবেনশ্বর ফিরলেন; পারলেন না রোহিত
নয়াদিল্লি, ৮ মার্চ ২০২০ (বাসস) : ইনজুরি কাটিয়ে নিজ মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের ভারতীয় দলে সুযোগ পেলেন ওপেনার শিখর ধাওয়ান, অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া ও পেসার ভুবেনশ্বর কুমার। তবে এখনও ইনজুরি থেকে সুস্থ হতে পারেননি ওপেনার রোহিত শর্মা। নিউজিল্যান্ড সফরে টি-২০ সিরিজের শেষ ম্যাচে কাফ ইনজুরিতে পড়েছিলেন রোহিত।
নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের সর্বশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন পাঁচজন খেলোয়াড়। এরা হলেন- কেদার যাদভ, শিভাব দুবে, শারদুল ঠাকুর, মোহাম্মদ সামি ও মায়াঙ্ক আগারওয়াল। তাদের জায়গায় দলে এসেছেন চারজন খেলোয়াড়। এরা হলেন- ধাওয়ান, পান্ডিয়া, ভুবনেশ্বর ও শুবমান গিল।
নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় ভারত। ঐ সিরিজের আগে ইনজুরিতে পড়েন ভারতের নিয়মিত ওপেনার রোহিত। আর সফর শুরুর আগেই ঘাড়ের ইনজুরিতে পড়েন ধাওয়ান। গেল জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ঘাড়ে ব্যাথা পান তিনি।
ফলে তাদের পরিবর্তে নিউজিল্যান্ডের বিপক্ষে দলে সুযোগ পান পৃথ্বী শ ও আগারওয়াল। ধাওয়ান ফেরায় ওয়ানডে দল থেকে বাদ পড়েন আগারওয়াল। তবে রোহিত ফিরতে না পারায় নিজের জায়গা ধরে রেখেছেন পৃথ্বী। অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে মোটেও ভালো করতে পারেননি পৃথ্বী ও আগারওয়াল। পৃথ্বী ৮৪ ও আগারওয়াল ৩৬ রান করেন।
গেল সেপ্টেম্বরে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন হার্ডিক। পিঠের ইনজুরিতে পড়েছিলেন তিনি। ভুবেনশ্বনের ইনজুরি ছিলো হার্নিয়ার সমস্যা। সম্প্রতি ঘরোয়া আসরে টি-২০ টুর্নামেন্টে দুর্দান্ত ফর্ম প্রদর্শন করেন হার্ডিক। ছক্কার ফুলঝুড়ি ফুটিয়েছেন তিনি। হার্ডিতের চারটি ইনিংস ছিলো এমন- ৪৬, ১০৫, ৩৮ ও অপরাজিত ১৫৮।
ভারতের নতুন নির্বাচকমন্ডলীর প্রথম দল ঘোষনা ছিলো এটি। সদ্য এমএসকে প্রসাদের পরিবর্তে জাতীয় দলের প্রধান নির্বাচক হন সুনীল যোশি।
আগামী ১২ মার্চ থেকে ধর্মশালায় শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, পৃথ্বী শ, লোকেশ রাহুল, ঋসভ পান্থ, হার্দিক পান্ডিয়া, মনিশ পান্ডিয়া, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, ভুবেনশ্বর কুমার, যুজবেন্দ্রা চাহাল, জসপ্রিত বুমরাহ, নবদ্বীপ সাইনি, কুলদ্বীপ যাদব এবং শুভমান গিল।
বাসস/এএসজি/এএমটি/২০০০/স্বব