বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়লেন তামিম-লিটন

466

সিলেট, ৬ মার্চ ২০২০ (বাসস) : ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস।
আজ সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে উদ্বোধনী জুটিতে ২৪৫ বলে ২৯২ রান করেন তামিম ও লিটন। এরমধ্যে তামিম করেন ১০৪ বলে ১১০ রান। আর লিটন করেন ১৪৩ বলে ১৭৬ রান।
উদ্বোধনী জুটিতে তামিম-লিটনের রেকর্ডে ভেঙ্গে গেল সাকিব আল হাসান-মাহমুদুল্লাহ রিয়াদের রেকর্ডটি। তামিম-লিটনের আগে বাংলাদেশের পক্ষে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটিটি এতোদিন দখলে রেখেছিলেন সাকিব-মাহমুদুল্লাহ। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বের ম্যাচে কার্ডিফে পঞ্চম উইকেটে ২২৪ রান করেছিলেন সাকিব-মাহমুদুল্লাহ।
সাকিব-মাহমুদুল্লাহর ২২৪ রানের সুবাদে ঐ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে বাংলাদেশ। সাকিব ১১৪ ও মাহমুদুল্লাহ অপরাজিত ১০২ রান করেন।
আজ তামিম-লিটনের ব্যাটিং তান্ডবে ভেঙ্গে গেল শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেনের ২১ বছর আগের রেকর্ড। ১৯৯৯ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৭০ রান করেছিলেন শাহরিয়ার ও মেহরাব। ৩৫ দশমিক ৪ ওভার পর্যন্ত ব্যাট করেছিলেন তারা। শাহরিয়ার ৬৮ রানে থামলেও ১০১ রানে আউট হন মেহরাব। মেহরাবের ইনিংসটিই ছিলো ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি।
তামিম-লিটনের আজকের ২৯২ রানের জুটিটি বিশ্ব মঞ্চে ষষ্ঠস্থানে। আর উদ্বোধনী জুটির হিসেবে তৃতীয়স্থানে।