বাসস দেশ-৩৮ : খাগড়াছড়িতে ৫ জন নিহতের ঘটনায় বিজিবির ব্যাখ্যা

450

বাসস দেশ-৩৮
বিজিবি-খাগড়াছড়ি
খাগড়াছড়িতে ৫ জন নিহতের ঘটনায় বিজিবির ব্যাখ্যা
ঢাকা, ৩ মার্চ, ২০২০ (বাসস) : আজ সকাল ১১ টা ৪৫ মিনিটে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় আধাসামরিক বাহিনী ও গ্রামবাসীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে পাঁচজনের প্রাণহানির বিষয়টি ব্যাখ্যা করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) একটি বিবৃতি দিয়েছে।
‘অবৈধ কাঠ পাচাররোধে সৃষ্ট অনাকাংক্ষিত ঘটনা প্রসঙ্গে’ শীর্ষক বিজিবির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ আনুমানিক ১১ টা ৪৫ মিনিটে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার গাজীনগর বাজার থেকে ১০০ গজ দক্ষিণে বিজিবি’র একটি টহল দল অবৈধ কাঠ পাচাররোধে ব্যবস্থা নিলে বেসামরিক স্থানীয় লোকজন টহল দলকে ঘিরে ফেলে। এতে বিজিবি টহল দল ও বেসামরিক জনগণের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উত্তেজনাকর পরিস্থিতি, বিজিবি’র এক রাউন্ড ফাঁকা ফায়ার ও ধাক্কাধাক্কির রেশ ধরে এক পর্যায়ে বেসামরিক লোকজন বিজিবি’র অস্ত্র ছিনিয়ে নিয়ে অনিয়ন্ত্রিতভাবে গুলি বর্ষণ করে। এই ঘটনায় বিজিবি’র সিপাহী শাওন ও ৫ জন বেসামরিক জনগণের গায়ে গুলি লাগে। ফলশ্রুতিতে বিজিবি সদস্য শাওন ও বেসামরিক ৪ জন মৃত্যুবরণ করে।’
এ ঘটনার পর বিজিবি’র গুইমারা সেক্টর কমান্ডার, সেনাবাহিনীর গুইমারা রিজিয়ন কমান্ডার, খাগড়াছড়ির জেলা প্রশাসক ও পুলিশ সুপার ঘটনাস্থল পরিদর্শন করেন। তারা পৃথকভাবে ঘটনা তদন্তের কার্যক্রম শুরু করেছেন। সামগ্রিক ঘটনা তদন্ত শেষে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে বিজিবির প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এমএন/২৩১৩/এবিএইচ